• শিরোনাম

    উখিয়ায় স্থাপিত হচ্ছে ‘দক্ষতা উন্নয়ন কেন্দ্র’

    নিজস্ব প্রতিবেদক | ০৭ জুলাই ২০১৯ | ১০:৫৯ অপরাহ্ণ

    উখিয়ায় স্থাপিত হচ্ছে ‘দক্ষতা উন্নয়ন কেন্দ্র’

    কক্সবাজারের উখিয়ায় শীঘ্রই স্থাপন করা হবে একটি ‘দক্ষতা উন্নয়ন কেন্দ্র’ (স্কিল ডেভেলপমেন্ট সেন্টার)। সরকারি উদ্যোগেই স্থাপন করা হবে কেন্দ্রটি। শিক্ষিত বেকার যুবক-যুবতীরা দক্ষতা কেন্দ্রে নানা বিষয়ের উপর প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করতে পারবেন। গতকাল রবিবার কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এরকম একটি দক্ষতা উন্নয়ন কেন্দ্র স্থাপনের বিষয়টি নিশ্চিত করেছেন।
    জেলা প্রশাসক জানান, শনিবার উখিয়ায় এনজিও ব্যুরোর মহাপরিচালক কেএম আবদুস সালাম এসেছিলেন চাকরি ও দক্ষতা উন্নয়ন মেলা উদ্ভোধনের জন্য। তিনি সরেজমিন উখিয়ার সেই মেলায় চাকরি প্রার্থীদের জমজমাট অবস্থান এবং শিক্ষিত বেকার যুবক-যুবতীদের চাকরির আগ্রহ লক্ষ্য করেন। তিনি রাজধানী ঢাকায় ফিরে এ বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে তুলে ধরেন সরকারের উর্ধতন কর্তৃপক্ষের সাথে।
    এনজিও ব্যুরোর মহাপরিচালক ঢাকায় সরকারের উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলাপের পর জেলা প্রশাসককে এসব কথা অবহিত করেন। জেলা প্রশাসক আরো জানান, সীমান্তবর্তী উপজেলা উখিয়া ও টেকনাফে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের কারনে এলাকাবাসী ক্ষতিগ্রস্থ হয়েছেন। ক্ষতি পুষিয়ে নিতে এলাকার বাসিন্দাদের অবশ্যই কর্মসংস্থানের বিষয়টি অতীব গুরুত্ব সহকারে সবাইকে দেখতে হবে।
    জেলা প্রশাসক এ প্রসঙ্গে আরো বলেন, তবে এটাও ঠিক যে- শিক্ষিত বেকার যারা রয়েছেন তাদের কোন না কোন বিষয়ে অবশ্যই দক্ষতা থাকা দরকার। প্রার্থীর দক্ষতা থাকলে কোথাও চাকরিরও অভাব হয়না। রোহিঙ্গার কারনে ক্ষতিগ্রস্থ এলাকা উখিয়ায় এরকম একটি দক্ষতা উন্নয়ন কেন্দ্র স্থাপিত হলে এলাকার শিক্ষিত বেকারগন সহজেই এবং স্বল্প সময়ের মধ্যে দক্ষতা অর্জন করতে পারবেন।
    জেলা প্রশাসক কক্সবাজার জেলাবাসীর অভিভাবক হিসাবে এলাকার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের পরামর্শ দিয়ে বলেন, শিক্ষার্থীদের নিয়মিত চলমান লেখাপড়া বাদ দিয়ে নয়, লেখাপড়া শেষ করেই কেবল চাকরির জন্য তৈরি হতে হবে। কেননা লেখাপড়ার সময় কারো জন্য অপেক্ষা করে না। লেখাপড়া শেষ করলে চাকরি মিলবে। কিন্তু লেখাপড়া শেষ না করে একবার চাকরিতে গেলে পূণরায় তাকে পেছনে ফিরে অসমাপ্ত লেখাপড়া করার সুযোগ থাকে কম। ####

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ