• শিরোনাম

    অধ্যক্ষ শাহ আলম নাকি মাহামুদুল হক চৌধুরী

    উখিয়া উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কে ?

    নিজস্ব প্রতিবেদক | ১২ মার্চ ২০১৯ | ১:৪৫ পূর্বাহ্ণ

    উখিয়া উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কে ?

    ক্রান্তিকাল অতিক্রম করছে উখিয়া উপজেলা আওয়ামী লীগ। উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী ও ১ম সহ-সভাপতি আলাউদ্দিন সিকদারের স্বেচ্ছায় পদত্যাগের কারণে এই পরস্থিতির সৃষ্টি। সংগঠনের নেতা-কর্মীরা এখন নিশ্চিত হতে পারছেন না অধ্যক্ষ শাহ আলম নাকি মাহামুদুল হক চৌধুরী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি।
    পরিস্থিতি এমন পর্যায়ে চলে গেছে একদিকে বাংলাদেশ আওয়ামী লীগের গঠনতন্ত্র অন্যদিকে সাবেক সংসদ-সদস্য আবদুর রহমান বদি। এই দুইয়ের কোনটি প্রাধান্য পাচ্ছে তাও নিশ্চিত হতে পারছেন না সংগটনটির নেতা-কর্মীরা। কেন্দ্র এমনকি কক্সবাজার জেলা আওয়ামী লীগের পক্ষ থেকেও বিষয়টি স্পষ্ট করা হচ্ছে না।
    ২৪ মার্চ অনুষ্ঠিতব্য উপজেলা নির্বাচন এই জটিলতার অন্যতম কারণ। নির্বাচনে কেন্দ্র থেকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরীকে মনোনয়ন দেয়া হয়। কেন্দ্রের সিদ্ধান্তে নাখোশ অপর মনোনয়ন প্রত্যাশী মাহামুদুল হক চৌধুরী তাঁর পুত্র ইমরুল কায়েস চৌধুরী এবং আওয়ামী লীগ নেতা আবুল মনসুর চৌধুরী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্ত নেন। মনোনয়নপত্র কিনেও ফেলেন তাঁরা।
    এক পর্যায়ে সংগঠনের নেতাদের মধ্যে দূরত্ব দূর করতে এগিয়ে আসেন সাবেক সংসদ-সদস্য আবদুর রহমান বদি। নিজ শ্যালক উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরীকে পাশ কাটিয়ে প্রধান দুই বিদ্রোহী প্রার্থীর মধ্যে সমঝোতার চেষ্টা চালান তিনি। যাতে হামিদুল হক চৌধুরী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হতে পারেন।
    সেই সমঝোতার অংশ হিসেবে ৬ মার্চ আহবান করা হয় উপজেলা আওয়ামী লীগের সভা। সোনারপাড়া কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত সেই সভায় অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী নিজে তো পদত্যাগ করেন। পাশাপাশি ১ম সহ-সভাপতি আলাউদ্দিন সিকদারও পদ ত্যাগ করেন। পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী উখিয়া উপজেলা আওয়ামী লীগের ৪নং সদস্য মাহামুদুল হক চৌধুরীকে প্রথমে প্রথমে সিনিয়র সহ-সভাপতি এবং এর পরপরই ভারপ্রাপ্ত সভাপতি ঘোষণা করা হয়। আবদুর রহমান বদির সাথে সমঝোতার শর্ত অনুযায়ী ৭ মার্চ মনোনয়নপত্র প্রত্যাহার করে নির্বাচন থেকে সরে দাঁড়ান মাহামুদুল হক চৌধুরী, তাঁর পুত্র ইমরুল কায়েস চৌধুরী এবং আওয়ামী লীগ নেতা আবুল মনসুর চৌধুরী। ফলে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে উখিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন উখিয়া উপজেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি হামিদুল হক চৌধুরী। ওই দিন অর্থাৎ ৭ মার্চ উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও উপজেলায় দলীয় চেয়ারম্যান প্রার্থী অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী কক্সবাজার জেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মুজিবুর রহমানের হাতে পদত্যাগপত্র দিয়ে সভাপতির পদ ত্যাগ করেন। এদিকে, মাহামুদুল হক চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতি করার পর থেকে বেশ সোচ্চার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির চৌধুরী। বিষয়টিকে তিনি সংগঠনের গঠনতন্ত্র পরিপন্থী উল্লেখ করে ইতঃপূর্বে কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক বরাবর লিখিতভাবে অভিযোগ করেন। গতকাল ১১ মার্চ উপজেলা আওয়ামী লীগের কার্যকরি কমিটির একটি সভা আহবান করেন তিনি। যেই সভায় সংগঠনের ২য় সহ-সভাপতি অধ্যক্ষ শাহ আলমকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেয়া হয়।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ