• শিরোনাম

    আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধনকালে-শিক্ষা উপমন্ত্রী

    কক্সবাজারে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে

    নিজস্ব প্রতিবেদক | ০৮ ফেব্রুয়ারি ২০১৯ | ১:১৫ পূর্বাহ্ণ

    কক্সবাজারে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে

    শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী এমপি বলেছেন, কক্সবাজারে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় এবং একটি কারিগরি কলেজ প্রতিষ্ঠার পরিকল্পনা করেছে বর্তমান সরকার। এব্যাপারে খুব দ্রুত একটি সমিক্ষা চালানো হবে। কক্সবাজারের বাস্তবতার আলোকে সরকার এই ধরনের সিদ্ধান্ত নিচ্ছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে স্থানীয় একটি হোটেলের সম্মেলন কক্ষে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) এর উদ্যোগে তিন দিনবব্যাপী ‘তড়িৎ, কম্পিউটার কৌশল ও যোগাযোগ-প্রযুক্তি বিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন শেষে মন্ত্রী সাংবাদিকদের একথা জানান।’ মন্ত্রী আরো বলেন, দক্ষিণ চট্টগ্রামে উচ্চ শিক্ষার জন্য বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সরকারের পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, কক্সবাজারের সরকারের মেগা উন্নয়ন প্রকল্পের কাজ বাস্তবায়িত হচ্ছে। এগুলোর কারিগরি প্রয়োজনীয়তা এবং উচ্চ শিক্ষার ক্ষেত্রে সরকার কক্সবাজারে একটি ‘বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং কারিগরি কলেজ’ প্রতিষ্ঠায় সরকারের পরিকল্পনা রয়েছে। এ ব্যাপারে উদ্যোগ নিতে সংশ্লিষ্ট পর্যায়ে আলোচনা চলছে।
    বৃহস্পতিবার বেলা সাড়ে ১২ টায় কক্সবাজার শহরের হোটেল-মোটেল জোনের এক অভিজাত হোটেলে চুয়েটের তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের আয়োজনে আন্তর্জাতিক এ সম্মেলনের উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী এমপি।
    এসময় উপমন্ত্রী মুহিবুল হাসান বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবস্থাপনা এবং আধুনিক জ্ঞান নির্ভর অর্থনীতিতে বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে; তা যদি শক্তিশালীভাবে এগিয়ে নেয়া যায় তাহলে আমরা বড় বড় বিজ্ঞান প্রতিষ্ঠানে নেতৃত্ব দিতে পারবো। এ জন্য আমাদেরকে মৌলিক গবেষণার ক্ষেত্রে সুনাম অর্জন করতে হবে।
    বিজ্ঞান চর্চা ও গবেষণার ক্ষেত্রে সরকারের বাজেট বরাদ্ধসহ নানা পরিকল্পনার কথা জানিয়ে তিনি বলেন, সরকার ইতিমধ্যে যে বিনিয়োগ শিক্ষা ও প্রযুক্তি-বিজ্ঞান খাতে করেছেন এবং জাতীয় বাজেট থেকে যে পরিমান বাজেট বরাদ্ধ দিয়েছেন তাতে বাংলাদেশ অনেকদূর এগিয়ে যাবে। এতে বাংলাদেশ বিশ্বে পঞ্চম বৃহত্তম আউটসোর্সিং দেশ হিসেবে স্থান অর্জন করেছে।
    উপমন্ত্রী মুহিবুল বলেন, প্রত্যেক শিক্ষার্থীদের ১৬ বছর বয়স পর্যন্ত সবার জন্য বিজ্ঞান শিক্ষাকে বাধ্যতামূলক করার জন্য সরকারের পরিকল্পনার রয়েছে। এ লক্ষ্যে প্রতিটি উপজেলায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হবে। ইতিমধ্যে ২৩ টি উপজেলায় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের জন্য ভবন সহ অন্য আনুষঙ্গিক কাজ শেষ হয়েছে এবং এখন ল্যাব স্থাপনের কাজ চলছে।
    এবারে আন্তর্জাতিক বিজ্ঞান সম্মেলনে দেশি-বিদেশী ৩০০ জন ইলেক্ট্রনিক্যাল, ইলেক্ট্রনিক, কম্পিউটার সায়েন্স এবং টেলিকমিউনিকেশন বিষয়ে একাডেমিশিয়ান, সায়িন্টিস, রিসার্চার, স্কলারস্ ও পরিককল্পনাকারিগণ অংশগ্রহণ করেন।
    সমে¥লন চলবে আগামী ৯ ফেব্রুয়ারী পর্যন্ত।
    চুয়েটের তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন ড. কৌশিক দেবের সভাপত্বিতে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়েটের উপচার্য্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম সহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ