• শিরোনাম

    কুতুবদিয়ায় বড়শি ফেললেও সামুদ্রিক মাছ

    নিজস্ব প্রতিবেদক | ১২ জুলাই ২০১৯ | ২:১৪ পূর্বাহ্ণ

    কুতুবদিয়ায় বড়শি ফেললেও সামুদ্রিক মাছ

    ফাইন ছবি

    কুতুবদিয়ার যেখানে পানি সেখানেই এখন সামুদ্রিক মাছ। জাল ফেললে তো বটেই; পানিতে বড়শি ফেললেও মিলছে এই মাছ। এ নিয়ে উপজেলাটির জেলে সম্প্রদায় থেকে শুরু করে সাধারণ মানুষও খুব খুশি।
    গত কয়েকদিনের ভারী বর্ষণে উপজেলাটির বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বেড়িবাঁধ ভেঙ্গে যায়। ভেঙ্গে যাওয়া বেড়িবাঁধের অংশ থেকে পানির সাথে প্রবেশ করেছে বিপুল সংখ্যক সামুদ্রিক মাছ। এলাকার মানুষ বিষয়টি দেখে তাজ্জব বনে যান।
    তাঁরা বলছেন, সরকারের ৬৫ দিন মাছ ধরা বন্ধের কারণে দুই মাসাধিক সময় সাগরে যেতে পারছে না কোন ট্রলার। ফলে সাগরে এখন প্রচুর মাছ। সাগর সংলগ্ন হওয়ায় কুতুবদিয়ার আশপাশে মাছ পাওয়া যাচ্ছে। গত অর্ধশত বছরে যা কেউ দেখেননি।
    কুতুবদিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা নাসিম আল মাহমুদ বলেন,আমিও শুনেছি বড়শি দিয়েও সামুদ্রিক পাওয়া যাচ্ছে না। কিন্তু যেহেতু এটি নিষিদ্ধকালীন সময়। তাই মাছ ধরা সম্পূর্ণ বন্ধ।
    বড়শি ফেলার খবর শুনে আমি অভিযান চালিয়েছিলাম। কিন্তু পালিয়ে যাওয়ায় কাউকে ধরতে পারিনি।
    আলী আকবর ডেইল ইউনিয়নের পূর্ব আলী আকবর ডেইল জলদাস পাড়ার রতœাসন জলদাস (৫০) জানিয়েছেন, আমাদের বাপ-দাদার সময় হয়তো উপকূলে মাছ পাওয়া যেতো। সরকার সাগরে মাছ ধরা নিষিদ্ধ করার কারণে এখন উপকূলে ধেয়ে আসা নোনা পানিতেও সামুদ্রিক মাছ পাওয়া যাচ্ছে। বেড়িবাঁধ ভেঙ্গে যাওয়ায় লোকালয়ের পানিতেও পাওয়া যাচ্ছে সামুদ্রিক মাছ। জাল এমনটি বড়শিতেও ধরা দিচ্ছে এই মাছ। লইট্যা মাছের মতো গভীর সমুদ্রে বিচরণকারী মাছও রয়েছে এই তালিকায়। এতে আমরা খুব খুশি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ