• শিরোনাম

    চুম্বন দৃশ্য থাকায় ছবিই ছেড়ে দিলেন জয়া

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ২৪ জুন ২০১৮ | ১০:৩৭ অপরাহ্ণ

    চুম্বন দৃশ্য থাকায় ছবিই ছেড়ে দিলেন জয়া

    এ বছরের শুরুর দিকেই জয়া জানিয়েছিলেন, কলকাতার ছবি ‘চৌরঙ্গী’তে অভিনয় করছেন তিনি। জুন মাসে ছবির শুটিং শুরুর কথা ছিল। শুটিং শুরুর আগে জানা গেল, ছবিটিতে কাজ করা হচ্ছে না বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনয়শিল্পীর। চুম্বন দৃশ্য থাকায় ছবিটি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন তিনি। রোববার সন্ধ্যায় প্রথম আলোর সঙ্গে আলাপে এমনটাই জানালেন জয়া।

    ‘চৌরঙ্গী’ ছবিটি পরিচালনা করবেন সৃজিত মুখোপাধ্যায়। মণিশংকর মুখোপাধ্যায়ের ‘চৌরঙ্গী’ উপন্যাস প্রকাশিত হয় ১৯৫৫ সালে। এ উপন্যাসের প্রেক্ষাপট গত শতকের পঞ্চাশ দশকের কলকাতার চৌরঙ্গী অঞ্চল। কলকাতার সমাজের দারিদ্র্য এ উপন্যাসে স্পষ্টভাবে প্রতিফলিত হয়েছে। কাহিনির কেন্দ্রে রয়েছে প্রেম। এই প্রেম হোটেলের অতিথি ও কর্মচারীদের মধ্যে দেখানো হয়েছে এবং এর বিয়োগান্ত পরিণতি ঘটেছে। ষাটের দশকের শেষ ভাগে জনপ্রিয় এই উপন্যাস অবলম্বনে নির্মিত ছবিতে অভিনয় করেছিলেন উত্তমকুমার, শুভেন্দু চট্টোপাধ্যায়, বিশ্বজিৎ, সুপ্রিয়া দেবী ও অঞ্জনা ভৌমিক। ছবিটি তখন সুপারহিট হয়েছিল। নতুন ‘চৌরঙ্গী’তে সুপ্রিয়া দেবীর চরিত্রে অভিনয় করার কথা ছিল বাংলাদেশের জয়ার।

    সৃজিত মুখোপাধ্যায়ের ‘রাজকাহিনি’ ছবিতে অভিনয় করে আলোচিত হন জয়া। দেশভাগ নিয়ে নির্মিত ‘রাজকাহিনি’ মুক্তি পায় ২০১৫ সালে। একই পরিচালকের মুক্তি প্রতীক্ষিত ‘এক যে ছিল রাজা’ ছবিতেও অভিনয় করেছেন জয়া। ‘চৌরঙ্গী’ ছবির নির্মাণ ঘোষণার সময় সৃজিত খুবই উচ্ছ্বসিত ছিলেন জয়াকে নিয়ে। বলেছিলেন, ‘জয়া মাটির মতো। ওকে যেকোনো চরিত্রে গড়ে নেওয়া যায়। ও এত সাবলীল অভিনয় করে, দুই বাংলায় সবচেয়ে শক্তিশালী একজন অভিনেত্রী জয়া আহসান। ওর ওপর অগাধ আস্থা রাখা যায়। চোখ বন্ধ করে ভরসা করা যায়। যেকোনো চরিত্র সেটা এ সময়ের হোক, কিংবা ঐতিহাসিক, আটপৌরে বাঙালি, খুব গ্ল্যামারাস ওয়েস্টার্ন লুক—সব চরিত্রে জয়া দারুণ মানিয়ে যায়।’ কিন্তু শেষ পর্যন্ত তা আর হলো না। জয়া ছবিটি থেকে সরে আসায় কপাল খুলে যায় কলকাতার অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়ের। এখন তিনিই অভিনয় করছেন এই ছবিতে।

    ‘চৌরঙ্গী’ প্রসঙ্গে জয়া বলেন, ‘নতুন “চৌরঙ্গী” তো রিমেক নয়, সমসাময়িক প্রেক্ষাপটে নির্মিত হচ্ছে। চিত্রনাট্য পড়ার পর মনে হয়েছে, ছবিটিতে অনেক বেশি খোলামেলা দৃশ্য থাকছে। এসব বিষয়ে আমার কিছু মানসিক ব্লক আছে। তাই সিদ্ধান্ত নিলাম, এই চরিত্রটি আমি না করি। সৃজিতকে বিষয়টি বুঝিয়েও বলেছি, আমার ব্যাপারটিও সে বুঝেছে। দুজনের আলোচনার মাধ্যমেই ছবি থেকে সরে এসেছি।’

    সৃজিতের ‘চৌরঙ্গী’ ছবির এখনকার অভিনয়শিল্পীরা হলেন প্রসেনজিৎ, আবীর চট্টোপাধ্যায়, মমতা শংকর, যীশু সেনগুপ্ত। শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের পাশাপাশি এই ছবির আরেক প্রযোজনা প্রতিষ্ঠান সৃজিত মুখোপাধ্যায়ের ম্যাচকট প্রোডাকশন। ছবির সংগীত পরিচালনা করবেন অনুপম রায়।

    Comments

    comments

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ