• শিরোনাম

    জয়াবর্ধনেকে ছাড়িয়ে ‘তিনে’ সেরা সাকিব

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০৫ জুলাই ২০১৯ | ১০:২১ অপরাহ্ণ

    জয়াবর্ধনেকে ছাড়িয়ে ‘তিনে’ সেরা সাকিব

    বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে টাইগাররা খেলছে পাকিস্তানের বিপক্ষে। বিশ্বকাপে প্রাপ্তি বলতে সাকিব আল হাসানের অনবদ্য ব্যাটিং-বোলিং পারফরম্যান্স। এ বিশ্বকাপের সেরা ক্রিকেটার তো বটেই, অতীতে আর কোনো ক্রিকেটারের কাছ থেকেই আসেনি এমন অলরাউন্ড পারফর্ম। এই পারফরম্যান্স ইতিহাসের পাতায় সাকিবকে তুলে রাখবে আজীবন। এবারের বিশ্বকাপে বেশ কিছু রেকর্ড পেছনে ফেলে সেরাদের কাতারে উঠে এসেছেন সাকিব।

    পাকিস্তানের বিপক্ষে ম্যাচেও সাকিবের সামনে ছিল নতুন এক রেকর্ড গড়ার। সুযোগ পেয়েছিলেন আরও এক কিংবদন্তিকে পেছনে ফেলার, কিংবদন্তিদের তালিকায় আরও ওপরের দিকে ওঠার। নির্দিষ্ট একটি বিশ্বকাপে তিন নম্বর পজিশনে ব্যাট করতে নেমে কিংবা তার নিচে ব্যাট করতে নেমে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ ছিল লঙ্কান কিংবদন্তি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনের।

    ২০০৭ সালে ক্যারিবিয় দ্বীপে অনুষ্ঠিত বিশ্বকাপে ১১টি ম্যাচের ১১ ইনিংসে ব্যাট হাতে নেমেছিলেন জয়াবর্ধনে। আর সেবার তিনি সব মিলিয়ে রান করেছিলেন মোট ৫৪৮। আর এবারের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে ব্যাট হাতে ৭ ইনিংসে সাকিব করেন ৫৪২ রান। এর মধ্যে ছিল দুইটি শতক এবং ৪টি অর্ধশতকও। পাকিস্তানের বিপক্ষে মাত্র ৭ রান করেই লঙ্কান কিংবদন্তি জয়াবর্ধনেকে ছাড়িয়ে গেলেন সাকিব। সাথে সাকিব আবারো সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠেছেন।

    ব্যাটিং অর্ডারের তিনে দলের সেরা ব্যাটসম্যানকে নামতে দেখা যায়। অতীতের বিশ্বকাপগুলোতে তিন নাম্বার পজিশনে বিভিন্ন দলের হয়ে ব্যাট করতে দেখা গেছে অনেক কিংবদন্তিকে। অস্ট্রেলিয়ার হয়ে এই পজিশনে দীর্ঘদিন ব্যাট হাতে নামতে দেখা গেছে রিকি পন্টিংকে, দক্ষিণ আফ্রিকার হয়ে জ্যাক ক্যালিসকে, লঙ্কানদের হয়ে কুমার সাঙ্গাকারাকে, ভারতের হয়ে রাহুল দ্রাবিড়কে আর প্রোটিয়া সাবেক তারকা এবি ডি ভিলিয়ার্সকের মতো কিংবদন্তিদেরও দেখা গেছে এই পজিশনে ব্যাটিং করতে।

    ২০১৫ বিশ্বকাপে তিনে কিংবা তার নিচে ব্যাট করতে নেমে সর্বোচ্চ রান সাঙ্গাকারার (৫৪১)। ২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে পন্টিং এই পজিশনে ব্যাট করে নামের পাশে যোগ করেছিলেন ৫৩৯ রান, দক্ষিণ আফ্রিকার হয়ে ক্যালিস করেছিলেন ৪৮৫ রান। ১৯৯৯ বিশ্বকাপে ভারতীয় ব্যাটিং কিংবদন্তি রাহুল দ্রাবিড় ৪৬১ রান করে তিন নম্বর পজিশনে দুর্দান্ত খেলেছিলেন। কিন্তু সাকিব তাদের সবাইকে ছাড়িয়ে গেছেন আরও আগেই। এবার মাহেলা জয়াবর্ধনেকে টপকে এই সিংহাসনের একমাত্র অধিপতি হিসেবে বসলেন সাকিব।

    এখন পর্যন্ত ১২টি বিশ্বকাপের মধ্যে তিন নম্বরে কিংবা তার থেকে নিচে ব্যাট করতে নেমে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড রিকি পন্টিংয়ের। পন্টিং অজিদের জার্সি গায়ে চড়িয়ে ৪৬ ম্যাচে করেছেন ১৭৪৩ রান। পন্টিংয়ের পরেই এই তালিকায় আছেন সাবেক লঙ্কান উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। তিনি লঙ্কানদের হয়ে ৩৭ ম্যাচে খেলে করেছেন ১৫৩২ রান। এই তালিকার তৃতীয় স্থানে আছেন জ্যাক ক্যালিস। এই প্রোটিয়ার সংগ্রহে আছে ৩৬ ম্যাচে ১১৪৮ রান। তালিকার চতুর্থ স্থানে আছেন আর এক লঙ্কান কিংবদন্তি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে। তিনি মোট ৪০ ম্যাচে করেছেন ১১০০ রান। এছাড়াও পাকিস্তানের জাভেদ মিঁয়াদাদ ৩৩ ম্যাচ খেলে করেছেন ১০৮৩ রান।

    এই তালিকার ছয় নম্বর স্থানটি ধরে আছেন সাকিব। পাকিস্তানের বিপক্ষে নামার আগে তিনি বাংলাদেশের হয়ে বিশ্বকাপে খেলেছেন ২৮টি ম্যাচে। আর এই ম্যাচ গুলোতে সাকিবের মোট সংগ্রহ ১০৮২ রান। ম্যাচ খেলার দিক থেকে সাকিব আগের নামগুলো থেকে বেশ পিছিয়ে। কিন্তু ৩২ বছর বয়সী সাকিবের সামনে থাকছে ২০২৩ বিশ্বকাপ খেলার সম্ভাবনাও। আর নিজের মতো পারফর্ম করলেই এই তালিকার আরও ওপরেই নাম উঠে যাওয়ার সম্ভাবনা আছে সাকিবের সামনে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ