• শিরোনাম

    সদর উপজেলা গেইটে চেকপোস্ট

    টমটমে পুলিশের চাঁদা বাণিজ্য

    নিজস্ব প্রতিবেদক | ২০ জানুয়ারি ২০১৯ | ১:৪৪ পূর্বাহ্ণ

    টমটমে পুলিশের চাঁদা বাণিজ্য

    লাইসেন্স বিহীন টমটম ধরার নামে চলছে প্রকাশ্যে চাঁদাবাজি। খোদ কক্সবাজার সদর উপজেলা গেইটের সামনে প্রতিদিন টমটম আটকিয়ে চাহিদা মত চাঁদা আদায় করছে। প্রত্যহ সকাল- সন্ধ্যা ডিউটি পালনকালে পুলিশের অসাধু কিছু সদস্য এই অনৈতিক কর্মকান্ড চালাচ্ছে। ফলে গুরুত্বপূর্ণ সরকারি প্রতিষ্ঠানের সামনে আইন শৃংখলার দায়িত্বে নিয়োজিত পুলিশের ওপেন-সিক্রেট চাঁদা আদায়ের ঘটনায় সাধারন জনমনে সমগ্র পুলিশের প্রতি নেগেটিভ ধারণা তৈরী হচ্ছে।
    প্রাপ্ত তথ্যে জানা যায়- শহরের ট্রাফিক ব্যবস্থায় শৃংখলা আনতে বিগত এক মাস আগ থেকে সদর উপজেলা গেইটের যাত্রী ছাউনীর সামনে পুলিশ চেক পোস্ট বসায় সংশ্লিষ্ট প্রশাসন। এতে প্রত্যহ একজন এসআই/এএসআই এর নেতৃত্বে চার সদস্যের পুলিশ পালা দিয়ে দায়িত্ব পালন করে আসছে। লাইসেন্স বিহীন টমটম শহরে ঢুকা নিয়ন্ত্রণ করতে শুরুতেই ভাল সুনাম কুঁড়ায় পুলিশের এই চেক পোস্ট। কিন্তু সপ্তাহ দু’য়েক না যেতেই দায়িত্ব পালনরত পুলিশ সদস্যরা তাদের খোলস থেকে বেরিয়ে আসে। জড়িয়ে পড়ে অনৈতিক কর্মকান্ডে।
    ভূক্তভোগীদের অভিযোগ ও প্রাপ্ত তথ্যে জানা যায়-কিছু লাইসেন্স বিহীন টমটম ও মালবাহী টমটম চেক পোস্টের সামনে আসা মাত্র দায়িত্বরত পুলিশ সদস্যরা ড্রাইভারসহ টমটম গুলো পাকড়াও করে সদর উপজেলার কম্পাউন্ডে নিয়ে যায়। এরপর যাত্রী ছাউনীতে বসে থাকা পুলিশ কর্তার সাথে চলে টমটমের চালক ও পণ্য মালিকদের দেন দরবার। চাহিদার সাথে হিসেব মিলে গেলে দু’শ থেকে পাঁচ’শ টাকার বিনিময়ে আটক টমটম ছেড়ে দিচ্ছে কর্ত্যরত পুলিশ। ১৬ জানুয়ারি বিকালে মুহুরীপাড়া থেকে সদর উপজেলা বাজারে শাক-সবজি নিয়ে আসা একটি টমটম আটকায় পুলিশ। পরে ৫’শ টাকার দফা-রফায় মুক্তি মেলে সবজি ভর্তি টমটমের। একই অবস্থা ১৯ জানুয়ারি সন্ধ্যায়। এসময় একটি লাকড়ি ভর্তি টমটম আটকিয়ে পুলিশ ছেড়ে দেয়ার শর্তে তিন’শ টাকা আদায় করে।
    প্রতিদিন সদর উপজেলা গেইটের উঠোনকে উপলক্ষ করে পুলিশ অহরহ টমটম বাণিজ্যে মেতে উঠেছে। এদিকে সদর উপজেলা পরিষদের এক কর্মচারী নাম প্রকাশ না করার শর্তে জানান-সদর উপজেলা গেইটে যান নিয়ন্ত্রণের নামে প্রকাশ্যে চাঁদাবাজি পুলিশের ভাবমূর্তি প্রশ্নবিদ্ধ করবে। এটি কোন ভাবেই গ্রহণযোগ্য নয়। বাজারের এক ব্যবসায়ী জানান-পুলিশের এই চেক পোস্ট বসায় অবৈধ টমটম শহরে ঢুকতে পারছেনা। তবে অবৈধ টমটম আটক করে টাকার বিনিময়ে ছেড়ে দেয়া পুলিশের দায়িত্ব পালনকে প্রশ্নবিদ্ধ করবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ