• শিরোনাম

    ‘নতুন প্রযুক্তি উদ্ভাবনে ইঞ্জিনিয়ারিংয়ে গবেষণা বাড়ানো দরকার’

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০২ মার্চ ২০১৯ | ৯:৫৫ অপরাহ্ণ

    ‘নতুন প্রযুক্তি উদ্ভাবনে ইঞ্জিনিয়ারিংয়ে গবেষণা বাড়ানো দরকার’

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রকৌশলীরা আন্তরিকতার সঙ্গে দেশের জন্য কাজ করে যাচ্ছেন বলেই আমরা সাফল্য অর্জন করতে পারছি। নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের জন্য ইঞ্জিনিয়ারিংয়েও গবেষণা বাড়ানো দরকার। উৎপাদনের কৌশল উদ্ভাবন করা দরকার।

    আজ শনিবার বিকেলে রাজধানীতে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের (আইইবি) ৫৯তম কনভেনশন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

    প্রকৌশলীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, বিজ্ঞান প্রযুক্তির যেমন বিস্তার ঘটছে। নতুন নতুন প্রযুক্তি উদ্ধাবন হচ্ছে। তাদের সঙ্গে তাল মিলিয়ে আমাদের চলতে হবে। সেই দিকে লক্ষ্য রেখেই আমরা কাজ করে যাচ্ছি। ডিজিটাল বাংলাদেশ করার ঘোষণা দিয়েছি। আমরা এখন সমগ্র বাংলাদেশে ব্রডব্যান্ড এবং আমাদের ডিজিটাল সিস্টেম চালু করেছি। সেটাকে আরও উন্নত করার পদক্ষেপ নিয়েছি। এরইমধ্যে আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি। সেই সঙ্গে ই-গর্ভনেন্স চালু করতে চাই। যার জন্য এখন টেন্ডার বাক্স ছিনতাই আর শোনা যায়।

    তিনি বলেন, আমরা ধীরে ধীরে ই-টেন্ডারে চলে যাচ্ছি। কিছু কিছু মন্ত্রণালয়ের ক্ষেত্রে এখনো পিছিয়ে আছে। সেখানেও আমরা জোর দিয়েছি, সব জায়গায় ই-টেন্ডারের দিকে যেতে হবে। যাতে আমরা দুর্নীতি করে সুষ্ঠুভাবে কাজ করতে পারি সেই সঙ্গে আরও উন্নত ভাবে কাজ করতে পারি। মান যেন ঠিক থাক। সেই বিষয়ের দিকে দৃষ্টি দিচ্ছি।

    প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের প্রতি আস্থা, ভালোবাসা, তাদের জীবনমান উন্নত করার যে ওয়াদা করেছি আমরা, সেটা রক্ষা করার চিন্তা থাকতে হবে, সেদিকে লক্ষ্য রেখেই কাজ করে যাচ্ছি। প্রতিটি সেক্টরকে উন্নত করতে কাজ করে যাচ্ছি আমরা।

    তিনি বলেন, আমরা জাতির জনকের দেখানো পথ অনুসরণ করছি। বাংলাদেশের উন্নয়ন এখন সারাদেশে দৃশ্যমান। অনেকে বিস্মিত হয়ে বলেন, এতো অল্প সময়ে কিভাবে দেশকে এতো উন্নত করতে পারলাম!

    এর আগে আইইবি’র নেতৃবৃন্দ কনভেনশন সম্পর্কে সংবাদ সম্মেলনে ‘প্রতিবছরের মতো এবারো আনন্দঘন পরিবেশে চার দিনব্যাপী কনভেনশনের আয়োজন করা হয়েছে। বিভিন্ন কর্মসূচি ও সেমিনারের মধ্য দিয়ে মঙ্গলবার এ অনুষ্ঠান শেষ হবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ