• শিরোনাম

    লবণের দাম নিয়ন্ত্রণে মিল মালিক সিন্ডিকেটের অপতৎপরতা

    ন্যায্য মূল্যের দাবীতে আজ মহেশখালীতে মানববন্ধন

    নিজস্ব প্রতিবেদক | ০৫ ফেব্রুয়ারি ২০১৯ | ১:১৭ পূর্বাহ্ণ

    ন্যায্য মূল্যের দাবীতে আজ মহেশখালীতে মানববন্ধন

    মানববন্ধন সফল করতে মহেশখালীতে প্রস্তুতি সভা অনুষ্ঠিত।

    কক্সবাজারের মাঠ পর্যায়ে উৎপাদিত লবণের দাম নিয়ন্ত্রণে শহর কেন্দ্রিক মিল মালিক সিন্ডিকেট মরিয়া হয়ে উঠেছে। তারা লবণের দরপতনসহ লবণ ব্যবসায়িদের নানা ভাবে হয়রাণির তৎপরতা চালিয়ে যাচ্ছে। সিন্ডিকেটের এ তৎপরতার কারণে চরম ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রান্তিক চাষি ও তৃণমূলের লবণ ব্যবসায়িরা। এমন পটভূমিতে আজ মহেশখালীতে মানববন্ধনের ডাক দিয়েছেন বাংলাদেশ লবণ চাষি সংগ্রাম কমিটি ও লবণ উৎপাদনকারী বহুমুখি সমবায় সমিতি লিঃ। বেলা ১১ টায় উপজেলা চত্তরে এ মানববন্ধন অনুষ্ঠিত হবে।
    সূত্র জানায়, বর্তমানে কক্সবাজারের হাজার হাজার একর জমিতে লবণ উৎপাদনের কাজে নিয়জিত রয়েছে অসংখ্য প্রান্তিক চাষি। আবহাওয়া ভাল এলাকায় এবার উৎপাদনও বেশ ভাল। কড়া রোদ উপেক্ষা করে মাঠে চাষিরা যতাযত ভাবে লবণ উৎপাদন করে আসলেও লবণের দাম পাচ্ছে না চাষিরা। এ অবস্থায় একই ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে তৃণমূলের লবণ ব্যবসায়িরাও। সূত্র জানায় -গত মৌসুমে মহেশখালীতে লবণের বাম্পার উৎপাদন হয়েছিল, এ বছরও বেশ সফল ভাবে লবণ উৎপাদন হচ্ছে। ফলে লবণের কোন প্রকার সংকট নেই। দেশের সবচেয়ে বৃহৎ লবণ উৎপাদন এলাকা কক্সবাজার। তার মধ্যে সবচেয়ে বেশী লবণ উৎপাদন হয় দ্বীপ উপজেলা মহেশখালীতে। বিগত সময়ের বিপুল লবণ মজুদ থাকায় এবং চলতি সময়ে সফল উৎপাদন অব্যহত থাকায় বর্তমানে দেশে লবণের কোন প্রকার ঘাটতি নেই। সবচেয়ে সুখের বিষয় হল -কক্সবাজারের উৎপাদিত লবণ দিয়েই দেশের চাহিদা মেটানো সম্ভব। এ সবের পরেও একটি একটি ষড়যন্ত্রকারী সিন্ডিকেট লবণ চাষি ও ব্যবসায়িদের স্বার্থহানিকর নানা অপ-তৎপরতায় লিপ্ত রয়েছে। লবণ চাষি ও ব্যবসায়িদের অভিযোগ -চট্টগ্রাম ও ইসলামপুর ভিত্তিক মিল মালিকদের একটি চক্র নিজেদের মধ্যে সিন্ডিকেট করে লবণের বাজার নিয়ন্ত্রণ করে যাচ্ছে। এসব মিলে লবণ বিক্রি করতে গেলেই একদিকে লবণের দাম কমিয়ে নেওয়া অন্যদিকে বাধ্যতামূলক ভাবে ওজনে লবণ বাড়িয়ে নিচ্ছে এ অশুভ চক্রটি। তাছাড়া নানা ভাবে চাষি ও ব্যবসায়িদের হয়রাণি করে আসছে এ সিন্ডিকেটটি। এমন পরিস্তিতে তাদের হয়রাণি বন্ধ ও লবণের ন্যায্য মুল্য নিশ্চিত করার দাবিতে আজ মহেশখালীতে মানববন্ধনের ডাক দিয়েছে বাংলাশে লবণচাষি সংগ্রাম কমিটি এবং লবণ উৎপাদনকারি ও ব্যবসায়ি বহুমুখী সমবায় সমিতি লিঃ । আজ বেলা ১১ টায় মহেশখালী উপজেলা চত্তরে মানববন্ধন অনুষ্ঠিত হবে। পরে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেওয়া হবে বলে জানাগেছে।
    এ প্রসঙ্গেঃ বাংলাদেশ লবণচাষি সংগ্রাম কমিটির সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরী জানান -তৃণমূলের চাষি ও ব্যবসায়ীদের নৈতিক দাবি নিয়ে আজ মানববন্ধনের আয়োজন করা হয়েছে। লবণের দাম না থাকায় বর্তমানে চাষিরা অনেকটা হতাশ হয়ে লবণ উৎপান বন্ধ করে মাঠ ফেলে চলে আসতে বাধ্য হচ্ছে। তিনি মহেশখালীসহ কক্সবাজারের সর্বস্তরের জনতাকে আন্দোলনে একত্বা প্রকাশ করার আহ্বান জানান। তিনি বলে দাবি আায়ের জন্য প্রয়োজনে কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে।
    এদিকে গতকাল বিকেলে মানববন্ধন কর্মসূচি সফল করার বিষয়ে এক প্রস্তুতিমূলক সভা বাংলাদেশ লবণচাষি সংগ্রাম কমিটির সভাপতি আলহাজ্ব আনোয়ার পাশা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন লবণ উৎপাদনকারি ও ব্যবসায়ি বহুমুখী সমবায় সমিতি লিঃ এর কোষাধ্যক্ষ মৌলানা রফিক, বড় মহেশখালী ইউনিয়ন আওয়ামী লীগ সাঃ সম্পাদক মোঃ নুরুল আমিন, মহেশখালী প্রেস ক্লাব সভাপতি মাহবুব রোকন, আওয়ামী লীগ নেতা কামাল কোম্পানী, আওয়ামী লীগ নেতা মফিজুর রহমান মেম্বার, নুরুল ইসলাম, শফিউল আলম, মোক্তার আহমদসহ বিভিন্নজন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ