• শিরোনাম

    বিশ্বকাপে এত রান তাড়া করে জেতেনি কোনো দল!

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০২ জুন ২০১৯ | ১০:২৩ অপরাহ্ণ

    বিশ্বকাপে এত রান তাড়া করে জেতেনি কোনো দল!

    বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আজ রবিবার রানের পাহাড় গড়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের সংগ্রহ ৬ উইকেটে ৩৩০ রান। এই বিশাল টার্গেট তাড়ায় এখন ব্যাট করছে দক্ষিণ আফ্রিকা। তবে বাস্তবতা হলো, ওয়ানডে বিশ্বকাপে এত রান তাড়া করে কোনো দল এখনও জয় পায়নি! সর্বোচ্চ রান তাড়ার এখন পর্যন্ত রেকর্ডটি রয়েছে নবীন ক্রিকেট শক্তি আয়ারল্যান্ডের দখলে। সেটাও ২০১১ বিশ্বকাপের।

    ৩৩০ রান বিশ্বকাপ তো বটেই, ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ ইনিংস। এর আগে ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৩২২ রান করেছিল মাশরাফি বিন মর্তুজার দল। আর এশিয়া কাপে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ৩২৯ করেছিল বাংলাদেশ। এই রান তাড়া করে জিততে হলে বিশ্বরেকর্ড গড়তে হবে দক্ষিণ আফ্রিকার। ভারতে অনুষ্ঠিত ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের তোলা ৩২৭ রান তাড়া করে জিতে রেকর্ড গড়েছিল আয়ারল্যান্ডের। রান তাড়ার দ্বিতীয় রেকর্ডটি কিন্তু আবার বাংলাদেশের। গত ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের ৩১৮ রান চেজ করে ৬ উইকেটে জিতেছিল টিম টাইগার।

    তবে ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ৪৩৪ রান তাড়া করে জয়ের বিশ্বরেকর্ডটি কিন্ত প্রোটিয়াদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে জোহানেসবার্গে ২০০৬ সালে গড়া এই রেকর্ডটি আজও অক্ষুণ্ন রয়েছে।

    আজ ইনিংসের শুরুতে উইকেট দেখে মনে হচ্ছিল ২৭০ রানও চ্যালেঞ্জিং। কিন্তু সময় গড়াতেই বদলে গেছে ছবি। উইকেটে সেরকম বাউন্স নেই, বল ব্যাটে আসছে ভালো। তবে আশার কথা, স্পিনাররা মাঝে মাঝেই গ্রিপ পাচ্ছেন। ব্যাটসম্যানদের জন্য বিষ না থাকলেও বোলাররা বুদ্ধি খাটিয়ে বল করলে রান আটকে চাপ তৈরি করতে পারেন। বিশ্বকাপ জয় দিয়ে শুরু করতে এখন এটাই করতে হবে টাইগার বোলারদের।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ