• শিরোনাম

    বৃষ্টির পানিতে তলিয়ে গেছে শূণ্যরেখার রোহিঙ্গা ক্যাম্প

    শফিক আজাদ, উখিয়া | ০৫ জুলাই ২০১৯ | ১:৩৩ পূর্বাহ্ণ

    বৃষ্টির পানিতে তলিয়ে গেছে শূণ্যরেখার রোহিঙ্গা ক্যাম্প

    টানা বর্ষণের কারণে তলিয়ে গেছে সীমান্তের শূণ্যরেখায় অবস্থিত তুমব্রু কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্প। বুধবার (৩ জুলাই) রাত থেকে বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল পর্যন্ত ভারী বর্ষণে ফলে উপর থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে তলিয়ে যায় এ ক্যাম্প। শূণ্যরেখার রোহিঙ্গা নেতা দিল মোহাম্মদ জানান, প্রবল বৃষ্টি, পাহাড়ি ঢলে তুমব্রু কোনারপাড়া রোহিঙ্গা শিবির তলিয়ে গেছে। যার ফলে রোহিঙ্গারা চরম দুর্ভোগে পড়েছে।
    তিনি আরও জানান, কিছু উচু মাচাংঘর ও উঁচু জায়গায় ক্ষতিগ্রস্ত রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে। বাংলাদেশের অভ্যন্তরে প্লাবিত লোকজন মানবেতর জীবন যাপন করছে। পাহাড়ি ঢল এখনো বৃদ্ধি পাচ্ছে এবং বৃষ্টি বর্তমানে হচ্ছে না। সীমান্ত খাল দিয়ে পানি প্রবাহিত হতে বাধা পড়ায় এ সমস্যার সৃষ্টি হয়েছে বলেও জানান এ রোহিঙ্গা নেতা। পাশাপাশি প্লাবিত হয়েছে সীমান্তের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু কোনারপাড়া, বাজার পাড়া, মধ্যম পাড়ার বেশকিছু ঘর-বাড়ি। ঘুমধুম ইউপি চেয়ারম্যান একে জাহাঙ্গীর আজিজ বলেন, প্রবল বৃষ্টি করনে পাহাড়ী ঢলে শূণ্যরেখার রোহিঙ্গা ক্যাম্পটি তলিয়ে গেছে। এতে প্রাণহানীর ঘটনা না ঘটলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া সীমান্তের তুমব্রু খালে মিয়ানমার ব্রিজ নির্মাণ করে নিচে নেট তৈরী করায় পানি চলাচলে বাধাগ্রস্থ হয়ে তুমব্রু বাজারসহ বেশকিছু এলাকা প্লাবিত হয়ে পড়েছে।
    উল্লেখ্য, ২০১৭ সালের ২৪ আগস্টের পর থেকে তুমব্রু কোনারপাড়া জিরো লাইনে অবস্থান নেয় প্রায় ৫ হাজার রোহিঙ্গা। এখন পর্যন্ত তারা সেখানে বসবাস করছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ