• শিরোনাম

    মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে সুখবর এ রমজানেই

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১৪ মে ২০১৯ | ১১:১৩ অপরাহ্ণ

    মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে সুখবর এ রমজানেই

    গত সেপ্টেম্বর থেকে স্থগিত থাকা মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত করতে চলতি রমজানের শেষের দিকে দুই দেশের মধ্যে আরও একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। সামনের ওই বৈঠকেই স্থগিত হওয়া শ্রমবাজার উন্মুক্ত হওয়ার বিষয়ে সুখবর আসতে পারে বলে আশা করছেন কূটনীতিকরা।

    মঙ্গলবার (১৪ মে) মালয়েশিয়ায় দুই দেশের মধ্যে মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকেই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়।

    একাধিক কূটনৈতিক সূত্রে জানা যায়, মালয়েশিয়া সফরে রয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ। সফরে মঙ্গলবার মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলাসেগারন ও স্বরাষ্ট্রমন্ত্রী হাজী মুহিউদ্দিন বিন হাজি মোহা ইয়াসিনের সঙ্গে বৈঠক করেছেন তিনি। এছাড়া, মালয়েশিয়ার শ্রম খাত সংশ্লিষ্টদের সঙ্গেও বৈঠক করেছেন প্রতিমন্ত্রী।

    ঢাকা-কুয়ালালামপুর কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, প্রতিমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে মঙ্গলবার মালয়েশিয়ার শ্রম খাত সংশ্লিষ্টদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকগুলো খুবই সফল হয়েছে। ওই বৈঠকে চলমান রমজানে দুই দেশের মধ্যে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের একটি বৈঠক অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। আশা করা হচ্ছে, জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকের পর স্থগিত হওয়া শ্রমবাজার উন্মুক্তের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হবে।

    প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় জানাচ্ছে, স্থগিত হওয়া শ্রমবাজার উন্মুক্ত করতে এবং ওই দেশের সরকারের সঙ্গে দরকষাকষি করতে গত শনিবার (১১ মে) ছয় দিনের মালয়েশিয়া সফরে যান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী।

    ঢাকা-কুয়ালালামপুর সূত্র জানায়, মাহাথির মোহাম্মদের নেতৃত্বে মালয়েশিয়ার নতুন সরকার গঠনের পর দুই দেশের মধ্যে দু’টি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের (এমওইউ) সফল বৈঠক হয়েছে। স্থগিত শ্রমবাজার খুলে দেওয়াই বৈঠকগুলোর মূল বিষয় ছিল। নতুন করে শ্রমবাজার চালু করতে দু’টি বৈঠকই সফলভাবে অনুষ্ঠিত হয়েছে।

    প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ রাশেদুজ্জামান জানান, প্রতিমন্ত্রী ইমরান আহমদ দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিতে গত শনিবার (১১ মে) মালয়েশিয়া পৌঁছান। গত রবিবার (১২ মে) মালয়েশিয়ার মাল্লাকায় বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন প্রতিমন্ত্রী। সোমবার (১৩ মে) বাংলাদেশ হাইকমিশন পরিদর্শন ও কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেন তিনি।

    প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জানা গেছে, ১৯৭৬ সাল থেকে চলতি বছর পর্যন্ত মালয়েশিয়ার শ্রমবাজারে মোট ১০ লাখ ৫৬ হাজার ৫৬৬ বাংলাদেশি শ্রমিক কাজ করতে যান। যা বৈদেশিক শ্রম বাজারের ৮.৫৫ শতাংশ।

    অন্যদিকে, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ২০৩.৩২ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ মুদ্রার রেমিটেন্স মালয়েশিয়া থেকে পাওয়া গেছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ