• শিরোনাম

    তনি দফায় বজিবি’ির হাতে ২৪ লাখ টাকার ত্রাণরে মালামাল আটক

    রোহঙ্গিাদরে ত্রাণরে মালামাল নয়িে ব্যাপক র্দুনীতি

    শফকি আজাদ,উখয়িা | ২৮ মে ২০১৯ | ১:৩৫ পূর্বাহ্ণ

    রোহঙ্গিাদরে ত্রাণরে মালামাল নয়িে ব্যাপক র্দুনীতি

    র্বমী সনো নর্যিাতনে ময়িানমার থকেে পালয়িে আসা রোহঙ্গিাদরে জন্য ত্রাণ বতিরণে নয়িোজতি ওর্য়াড ফুড প্রোগ্রাম (ডাব্লউিএফপ)ি’র বরিুদ্ধে রোহঙ্গিাদরে জন্য ত্রাণ বতিরণে ব্যাপক অনয়িম,র্দুনীতি নয়িে বভিন্নি গণমাধ্যমে ধারাবাহকি প্রতবিদেন প্রকাশতি হলওে টনক নড়নেি সংশ্লষ্ঠি র্কতৃপক্ষরে। যার কারনে তারা আরো বপেরোয়া হয়ে উঠছে।ে সোমবার সকালে সাড়ে ৮টার দকিে কক্সবাজারগামী একটি কার্ভাড ভ্যান গাড়ী তল্লাশী চালয়িে ৫হাজার কজেি রোহঙ্গিাদরে ত্রাণ সামগ্রী এ্যাংকর ডাল জব্ধ করছেে মরচ্যিা বজিবি।ি ইতপর্িূবে আরো ২দফায় ২২ লাখ টাকার ডাব্লউিএফপরি ত্রাণ সামগ্রী জব্ধ করে মরচ্যিা বজিবি’ির সদস্যরা।
    সুত্রে জানা গছে,ে উখয়িা-টকেনাফ আশ্রতি ১১ লক্ষাধকি রোহঙ্গিার খাদ্যদ্রব্য সামগ্রী বতিরণে দায়ত্বিপ্রাপ্ত জাতসিংঘভুক্ত সংস্থা ওর্য়াল্ড ফুড প্রোগ্রাম (ডাব্লউিএফপ)ি। ডাব্লউিএফপরি নর্ধিারতি ঠকিাদাররে মাধ্যমে সরাসরি রোহঙ্গিাদরে মাঝে ত্রাণ বতিরণ করে থাক।ে কন্তিু উক্ত র্দুনীতবিাজ ডাব্লউিএফপরি কক্সবাজার অফসিরে র্কমরত কতপিয় র্কমর্কতাদরে যোগসাজসে রোহঙ্গিাদরে বতিরণকৃত ত্রাণরে মালামাল মুর্হুতরে মধ্যে সন্ডিকিটেরে মাধ্যমে আবারো ডাব্লউিএফপি গুদামে চলে যাচ্ছ।ে ফরে ওই পণ্য আবারও বতিরণ করে থাকে রোহঙ্গিাদরে মাঝ।ে এভাবে চলছে ত্রাণ বতিরণ র্কাযক্রম।
    আরো অভযিোগ উঠছে,ে মূলতঃ র্মাকনি সাহায্য সংস্থা ইউএস এইড এর রোহঙ্গিাদরে জন্য দয়ো খাদ্য সাহায্য তদারকি এবং বলিবিন্টন করে থাকে ডাব্লউিএফপ।ি খাদ্য সরবরাহকারী ঠকিাদার সংস্থা অবধৈভাবে তাদরে মনোনীত সাব-কন্ট্রাক্ট দয়িছেে কক্সবাজাররে কছিু অসাধু খাদ্য ব্যবসায়ীক।ে যারা ক্যাম্প ভত্তিকি ত্রাণরে মালামাল ক্রয়কারী সন্ডিকিটে সৃষ্টি করে কোটি কোটি টাকা র্দুনীতি করে যাচ্ছ।ে উখয়িা-টকেনাফরে প্রতটিি রোহঙ্গিা ক্যাম্পে ত্রাণরে মালামাল (চাল-ডাল) অল্প দামে সংগ্রহ করে কক্সবাজার বসিকি এলাকার একটি গুদামে মজুদ করে রাখ।ে আবার সখোনে ইউএস এইড এর ডাব্লউিএফপি ছাপানো বস্তায় এইসব চাল ডাল প্যাকটেজাত করে থাক।ে এদকিে রোহঙ্গিাদরে জন্য সরবরাহকৃত খাদ্য উপকরণ প্যাকটেজাত করার প্রক্রয়িা এবং খাদ্য উপকরণ মানসম্মত কনিা তা পরর্দিশন করার দায়ত্বি ডাব্লউিএফপ।ি কন্তিু তারা তা না করে সন্ডিকিটেরে সাথে আতাত করে কোটি কোটি টাকার আত্মসাৎ করছে যৌথ ভাব।ে কন্তিু এসব অনয়িম র্দুনীতরি বরিুদ্ধে কউে কছিু বলছনো।
    কক্সবাজার-৩৪ বজিবি’ির ভারপ্রাপ্ত উপ-অধনিায়ক মজের আশরাফ উল্লাহ রনি বলনে, গোপন সংবাদরে ভত্তিতিে কুতুপালং থকেে ছড়েে আসা কক্সবাজারগাড়ী একটি মালবাহী কার্ভাড ভ্যান গাড়ী (যার নং-চট্টমট্টেো-উ-১১-১০২৪) তল্লাশি চালয়িে আড়াই লাখ টাকা মূল্যরে ৫হাজার কজেি এ্যাংকর ডাল আটক করা হয়। এসময় কার্ভাড ভ্যানটি জব্ধ করা হয়। তনিি এসময় বলনে, বলর্পূবক বাস্তুচ্যুত ময়িানমার নাগরকিদরে জন্য বভিন্নি এনজওি সংস্থা র্কতৃক প্রদত্ত ত্রাণ সামগ্রী সন্ডিকিটেরে মাধ্যমে কক্সবাজারসহ আশ-পাশরে এলাকায় খোলা বাজারে বক্রিয় হচ্ছ।ে ফলে স্থানীয় কৃষকগণ তাদরে উৎপাদতি ফসলরে ন্যায্য মূল্য হতে বঞ্চতি হচ্ছ।ে জব্দকৃত এসব মালামালসহ ট্রাক বালুখালী শুল্ক র্কাযালয়ে জমা করা হয়ছেে বলে তনিি জানয়িছেনে।
    উল্লখ্যে য,ে গত ২৫ এপ্রলি কক্সবাজার-টকেনাফ সড়করে মরচ্যিা যৌথ চকেপোস্টে দায়ত্বিরত বজিবি’ি একটি কার্ভাড ভ্যান তল্লাশি চালয়িে ১০লাখ টাকা মূল্যরে প্রায় ২০ হাজার কজেি এ্যাংকর ডাল আটক করা হয়। এরপর ১ মে দ্বতিীয় দফায় আরো একটি কার্ভাড থকেে ১২ লাখ টাকার মূল্যরে ২৫ হাজার কজেি এ্যাংকর ডাল আটক করে বজিবি।ি এবার তৃতীয় দফায় ৫হাজার কজেি এ্যাংকর ডাল আটকতে সক্ষম হন বজিবি’ির সদস্যরা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ