• শিরোনাম

    রোহিঙ্গা সঙ্কট অবসানে মিয়ানমারের ভূমিকা চান বিশ্ব ব্যাংক সিইও

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১০ জুলাই ২০১৯ | ৯:১২ অপরাহ্ণ

    রোহিঙ্গা সঙ্কট অবসানে মিয়ানমারের ভূমিকা চান বিশ্ব ব্যাংক সিইও

    বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে মিয়ানমারকে ভূমিকা রাখতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্ব ব্যাংকের সিইও ক্রিস্টালিনা জর্জিওভা।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক বৈঠকে তিনি এই মন্তব্য করেন বলে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন।

    ঢাকার ইন্টার কন্টিনেন্টাল হোটেলে বুধবার ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপটেশন’ বিষয়ক ঢাকা সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শেখ হাসিনা। ওই হোটেলেই তার সঙ্গে দেখা করেন ঢাকা সফররত বিশ্ব ব্যাংকের নির্বাহী প্রধান।

    নির্যাতনের মুখে রাখাইন থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া ১১ লাখের বেশি রোহিঙ্গাকে ফেরত নেওয়ার আশ্বাস মিয়ানমার দিলেও তাতে কোনো অগ্রগতি নেই।

    রাখাইনে নিরাপত্তার সঙ্গে বসবাসের নিশ্চয়তা চায় রোহিঙ্গারা। কিন্তু মিয়ানমার সেই পরিবেশ তৈরিতে গা করছে না বলে অভিযোগ রয়েছে।

    এজন্য মিয়ানমারকে চাপ দিতে আন্তর্জাতিক অঙ্গনে কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ; ফলে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার প্রধানরা কথা বলছেন, যার ধারাবাহিকতায় বিশ্ব ব্যাংক নির্বাহী প্রধানের মন্তব্য এল।

    ক্রিস্টালিনা জর্জিওভা বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘স্বাধীনতা ও সংগ্রামের প্রতীক’ অভিহিত করেন বলে প্রেস সচিব জানান।

    “আমি স্কুলের শিক্ষার্থী ছিলাম, যখন বঙ্গবন্ধুর জাদুকরি নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়,” বলেন জর্জিওভা।

    ছবি: সাইফুল ইসলাম কল্লোল ছবি: সাইফুল ইসলাম কল্লোল
    তিনি আরও বলেন, “আমরা চাই জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে মানুষকে রক্ষা করতে।”

    বাংলাদেশের গ্রামীণ অবকাঠামোর উন্নয়ন, স্বাস্থ্য ক্ষেত্রে কমিউনিটি ক্লিনিকের প্রসারের প্রশংসা করে জর্জিওভা বলেন, বাংলাদেশে দরিদ্র সীমা ২১ শতাংশের নিচে নেমে এসেছে, এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বের কারণে।

    বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে বিশ্ব ব্যাংকের সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাসও তিনি দিয়েছেন বলে প্রেস সচিব জানান।

    বিশ্ব ব্যাংকের নির্বাহী প্রধান বাংলাদেশের জনসংখ্যাকে নিয়মতান্ত্রিক উপায়ে নিয়ন্ত্রণ এবং বাণিজ্য প্রসারে জলপথ ব্যবহার বাড়ানোর পরামর্শ দিয়েছেন।

    বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ