• শিরোনাম

    ‘শিগগিরই’ অবৈধ অভিবাসীদের তাড়ানোর অভিযান : ট্রাম্প

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০৬ জুলাই ২০১৯ | ৯:০৪ অপরাহ্ণ

    ‘শিগগিরই’ অবৈধ অভিবাসীদের তাড়ানোর অভিযান : ট্রাম্প

    যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশ করা অভিবাসীদের ফেরত পাঠাতে ‘খুব শিগগিরই’ অভিযান শুরু করা হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার হোয়াইট হাউসে সাংবাদিকদের এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। তবে ইমিগ্রেশন কর্মকর্তারা অবৈধদের ধরতে আসলে, তাদের জন্য প্রস্তুত থাকার প্রতিজ্ঞা করেছে অভিবাসন নিয়ে কাজ করা সংগঠনগুলো।

    আজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

    গত মাসেই যুক্তরাষ্ট্রে ঢোকা অবৈধদের তাড়াতে অভিযানের পরিকল্পনা করেছিল ট্রাম্প প্রশাসন। কিন্তু দিনক্ষণ ফাঁস হয়ে যাওয়ায় পরে তা স্থগিত করা হয়।

    এরপর ট্রাম্প গত সোমবার জানান, ৪ জুলাইয়ের (গত বৃহস্পতিবার) পর ওই অভিযান শুরু হচ্ছে। তিনি বলেন, ‘শিগগিরই এটা শুরু হবে, আমি একে অভিযান বলতে চাই না। বছরের পর বছর ধরে যারা অবৈধভাবে এসেছে, আমরা তাদের সরাতে চাই।’

    এদিকে ট্রাম্পের এমন মন্তব্যের আগেই গত মাসে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) কয়েক মাসের মধ্যে প্রবেশ করা কাগজপত্রহীন অভিবাসীদের লক্ষ্য করে অভিযান চালানো হবে বলে জানিয়েছিল। এক বিবৃতিতে আইসিই জানায়, অপরাধের সঙ্গে জড়িত এমন লোকদের গ্রেপ্তারেই তাদের নজর থাকবে; তবে কোনো অভিবাসী যদি মার্কিন কোনো আইন লংঘন করে, তবে তাকেও গ্রেপ্তার করা হবে।

    এদিকে অবৈধ অভিবাসী ধরতে অভিযানের হুমকি দেওয়া যুক্তরাষ্ট্রের অর্থনীতির জন্য ক্ষতিকর বলে মন্তব্য করেছে অভিবাসীদের নিয়ে কাজ করা সংগঠনগুলো। অভিযানের হুমকির কারণে অনেক প্রাপ্তবয়স্কই কাজে যেতে চান না এবং শিশুদের স্কুলে অনুপস্থিতির হারও বাড়ে বলে দাবি করেন তারা।

    অভিবাসীদের অধিকার নিয়ে কাজ করা নিউ মেক্সিকোভিত্তিক সোমোস উন পুয়েবলোউনিদোর সংগঠন এলসা লোপেজ বলেন, ‘ট্রাম্পের ঘোষণার পরপর নয়, আমাদের সবসময়ই প্রস্তুত থাকতে হবে। কেননা প্রতিদিনই গ্রেপ্তার হচ্ছে।’

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ