• শিরোনাম

    সপ্তাহে দুবার এভারেস্টে উঠে রিতার বিশ্ব রেকর্ড

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ২১ মে ২০১৯ | ১০:২৯ অপরাহ্ণ

    সপ্তাহে দুবার এভারেস্টে উঠে রিতার বিশ্ব রেকর্ড

    যারা পর্বতারোহণ করতে যান তাদেরকে গাইড করেন নেপালি শেরপা কামি রিতা। তিনি ২৪ বার এভারেস্টে আরোহণ করে বিশ্ব রেকর্ড করেছেন। সম্প্রতি ২৩ বারের মতো এভারেস্টে আরোহণ করে রেকর্ড করার পর সপ্তাহ না যেতেই নিজের করা সেই রেকর্ড ফের ভেঙ্গেছেন ৪৯ বছর বয়সী এই পর্বতারোহী।

    বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, মঙ্গলবার সকালে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্টের চূড়ায় ২৪ বারের মতো ওঠেন কামি রিতা। গত ১৫ মে ২৩ বারের মতো এভারেস্টে চূড়ায় উঠে রেকর্ড করেছিলেন তিনি।

    তিনি প্রথমবারের মতো এভারেস্ট চূড়া জয় করেন ১৯৯৪ সালে। দুই দশকেরও বেশি সময় ধরে পর্বতারোহীদের গাইড হিসেবে কাজ করছেন তিনি। গত ২৫ বছরে আট হাজার মিটার উচ্চতার ৩৫টি পর্বত আরোহণ করেছেন তিনি।

    রিতা বলছিলেন, ‘আমি কখনো রেকর্ড করার বিষয়ে কিছু ভাবিনি। তাছাড়া আমি প্রকৃতপক্ষে এটাও জানতাম না যে আমাকেস রেকর্ড করতে হবে। হ্যা, তবে আমি এটা জানতাম, আগামীতে আমাকে আরও অনেকগুলো পর্বতারোহণ করতে হবে।’

    আট হাজার মিটার উচ্চতার যে ৩৫টি পর্বতে তিনি আরোহণ করেছেন তার মধ্যে বিশ্বের উচু কিছু পর্বত রয়েছে। গত বছর ২২তম বারের মতো এভারেস্ট জয় করে তিনি রেকর্ড করেন। তার মতো ২২ বার এভারেস্টে ওঠার রেকর্ড ছিল মাত্র দুজনের। যারা এখন অবসরে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ