• শিরোনাম

    পাহাড় কাটার দায়ে জরিমানা

    সেই গরুর হালদার পাহাড়টি ধসে পড়েছে

    নিজস্ব প্রতিবেদক | ১০ মার্চ ২০১৯ | ১২:৪৫ পূর্বাহ্ণ

    সেই গরুর হালদার পাহাড়টি ধসে পড়েছে

    শহরের গরুর হালদার পাহাড়টি ধসে পড়েছে। পাহাড়ে ধসে ভেঙ্গে গেছে একটি বসতি। পাহাড় কাটার দায়ে জরিমানা করা হয় ।
    দৈনিক আজকের দেশবিদেশ পত্রিকায় ৬ মার্চ শহরের গরুর হালদায় ভয়াবহ পাহাড় কাটা নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয় প্রায় দেড়শত ফুট উচু এই পাহাড়টি যে কোন সময় ধসে পড়তে পারে। প্রতিবেদনের সেই আশংকা সত্য হল। গতকাল কাটা পাহাড়টি ধসে পড়ে। এসময় পাহাড়ের নিচে থাকা একটি বসতি ভেঙ্গে গেলেও কেউ হতাহত হয়নি।
    আগে পরিবেশ অধিদপ্তর গরুর হালদায়ন অভিযান চালিয়ে পাহাড় কাটার দায়ে একজনকে হাতে নাতে আটক করে। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে তাকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক কামরুল হাসান জানান, পাহাড় কাটার দায়ে জরিমানা করার পাশাপাশি মূল হোতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
    স্থানীয়রা জানান, ফোরকান নামের এক ব্যক্তি পাহাড় কেটে ৫ কানি জায়গা দখল করেছে। এবার নতুন করে পাহাড় কেটে জায়গা দখলে নেমেছে। কোট বাজার এলাকার জুয়েল ও সোহেল নামের দুই ব্যক্তিকে পাহাড় কেটে প্লট তৈরী করার শর্তে বিশাল অংকের টাকা নিয়ে পাহাড় কাটায় নেমেছেন ফোরকান। তার পাহাড় কাটার কারনে পাহাড়টি ধসে পড়েছে। অন্যদিকে পাহাড়টি অন্য পাশে থাকা সিটি কলেজের ভবনটিও হুমকির মুখে পড়েছে।
    পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক কামরুল হাসান জানান, পাহাড় কাটায় জড়িত মহেশখালির শাপলাপুরের বারিয়াপাড়া নোনাছড়ি এলাকার মোহাম্মদ ইসহাকের পুত্র ফোরকান আহমদ। তার বিরুদ্ধে ২০১৭ সালে পরিবেশে আইনে মামলা হয়েছিল। সেই সময় পাহাড় কেটে ট্রাকে ট্রাকে মাটি পাচারের অভিযোগ ছিল। তিনি আবার নতুন করে পাহাড় কাটা শুরু করেছেন। এবার তার বিরুদ্ধে পরবর্তি আইনগত ব্যবস্থা নেয়া হবে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ