বুধবার ১২ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

অতি বেগুনি রশ্মি, অ্যালকোহল ও গরমে কি করোনার জীবাণু মরে?

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ২০ মার্চ ২০২০

অতি বেগুনি রশ্মি, অ্যালকোহল ও গরমে কি করোনার জীবাণু মরে?

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস সম্পর্কে নানা ধরনের সচেতনতামূলক তথ্য ও গুজব ছড়িয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। অনেকেই বলছেন, অতি বেগুনি রশ্মি, অ্যালকোহল ও উচ্চ তাপমাত্রায় করোনাভাইরাস নিষ্ক্রিয় হয়ে যায়। কিন্তু এ ধরনের তথ্য আসলে কতটুকু সত্য?

বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের সূর্যের হালকা আলোতে রাখার কথা বলা হয়। সেটাও একেবারে সকালে অথবা সূর্যাস্তের আগ মুহূর্তে। কাপড় ভালোভাবে জীবাণুমুক্ত করতে রোদে দিতে বলা হয়। তবে কোনোভাবেই অতি বেগুনি রশ্মি মানুষের ত্বকের ওপর ফেলা ঠিক নয়। কারণ এটি মানুষের ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) জানিয়েছে, করোনাভাইরাসের জীবাণু মেরে ফেলতে কোনোভাবেই অতি বেগুনি রশ্মি ব্যবহার করা ঠিক নয়।

তবে ক্লোরিন দিয়ে করোনাভাইরাসের জীবাণু ধ্বংস করা যায়। এক্ষেত্রে সঠিক পদ্ধতি ও ব্যবহারের পরিমাণ জেনে নিতে হবে। কোনোভাবেই শরীরে ক্লোরিন ছেঁটানো যাবে না। বিশেষ করে স্পর্শকাতর স্থানে ক্লোরিন পড়লে ফল ভয়াবহ হতে পারে। চোখ ও মুখে ক্লোরিন কোনোভাবেই পড়া যাবে না।
এদিকে করোনাভাইরাস উচ্চ তাপমাত্রায় মারা যায় কি না, সে ব্যাপারে এখন পর্যন্ত কোনো গবেষণার ফল প্রকাশ হয়নি। সে কারণে এটি নিশ্চিত হয়ে বলা যাবে না। আর বিশ্বের দেড় শতাধিক দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। যেসব দেশের অনেকগুলোই গরমপ্রধান।

অ্যালকোহল পান করলে করোনা থেকে রক্ষা পাওয়ার বিষয়টি সঠিক নয়। ইরানে বহু মানুষের মৃত্যু হয়েছে গুজবের ফাঁদে পা দিয়ে। বারবার হাত ধোঁয়ার ফলে ঠান্ডা যেন লেগে না যায়, সে ব্যাপারে সচেতন থাকতে হবে। সেই সঙ্গে আক্রান্তদের কাছ থেকে দূরে থাকতে হবে এবং জনসমাগম এড়িয়ে চলা ভালো।

দেশবিদেশ/নেছার

Comments

comments

Posted ৯:৪১ অপরাহ্ণ | শুক্রবার, ২০ মার্চ ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com