মঙ্গলবার ১৯শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

অবশেষে মাতারবাড়ী রাঙ্গাখালী খালের উপর দিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা

মোহাম্মদ শাহাবউদ্দীন,মহেশখালী   |   শুক্রবার, ০৩ আগস্ট ২০১৮

অবশেষে মাতারবাড়ী রাঙ্গাখালী খালের উপর দিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা

মহেশখালী উপজেলার মাতারবাড়ীর মানুষকে জলাবদ্ধতা থেকে মুক্ত করতে অবশেষে রাঙ্গাখালী খালের উপর দিয়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা করেছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদ উল্লাহ । সম্প্রতি মাতারবাড়ীতে কয়লা বিদ্যুৎ প্রকল্প নির্মাণের ফলে ইউনিয়নের চতুর্পাশে বেড়ীবাঁধ নির্মাণ করে কোল-পাওয়ার কর্তৃপক্ষ । উক্ত বেড়ীবাঁধ নির্মাণ করতে গিয়ে আগের যে সমস্ত পানি নিষ্কাশনের সøুইচগেট ছিল তা সম্পূর্ন বন্ধ করে দেয় কোল-পাওয়ার কর্তৃপক্ষ । এতে চলতি বর্ষা মৌসুমের বৃষ্টির পানি বের হতে না পেরে পুরো মাতারবাড়ীই জলাবদ্ধতার সৃষ্টি হয়ে সিমাহীন দুর্ভোগে পড়ে যায় ইউনিয়নের প্রায় বিশ হাজার নারী পুরুষ । দুর্ভোগের কবল থেকে রক্ষা করতে জরুরী ভিত্তিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা করার জন্য স্থানীয় সংসদ সদস্য,ইউএনও এবং জেলা প্রশাসক মহোদয়ের কাছে লিখিত আবেদন করেন মাতারবাড়ীর ইউপি চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদ উল্লাহ ।

এদিকে জেলা প্রশাসন ও আশেক উল্লাহ রফিক এমপি’র সহযোগীতায় পানি নিস্কাসনের ব্যবস্থা করেছেন বলে মাতারবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদ উল্লাহ জানান। অবশেষে ২ আগষ্ট রাঙ্গাখালী খালের উপর ৩২ চেইন ক্যানেল কেটে ২৫ ফুট প্রস্থ আর স্বাভাবিক ভূমি থেকে ৪ হাত গভীরে পানি নিষ্কাশনের পাইপ স্থাপন করা হয়েছে। এ ব্যাপারে চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদ উল্লাহ’র কাছে জানতে চাইলে তিনি বলেন , কোল-পাওয়ার কর্তৃক সøুইচগেট বন্ধ রাখায় মাতারবাড়ীতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে ।

এতে চরম দুর্ভোগে পড়েছে মাতারবাড়ীর নিম্নাঞ্চলের মানুষ গুলো । বিভিন্ন দপ্তরে আবেদনের প্রেক্ষিতে কোল-পাওয়ার কর্তৃক রাঙ্গাখালী খালের উপর একটি সøুইচগেট নির্মাণের বরাদ্দ দিলেও বর্ষায় পানি বেড়ে যাওয়ায় কাজ করা যাচ্ছে না । আমি মাননীয় এমপি মহোদয় কে বিষয়টি অবহিত করলে তিনি পাইপের মাধ্যমে জরুরী ভিত্তিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা করার জন্য বললে কোল-পাওয়ারের জরুরী বরাদ্দকৃত অর্থের বিনিময়ে তাৎক্ষণিক ভাবে কাজ শুরু করে দিই ।

বর্তমানে পাইপ দু’টি দিয়ে পানি বের হতে শুরু করেছে। খাল কাটা সম্পন্ন হলে দ্রুত ভাবে পানি বের হতে পারবে তাতে আর মাতারবাড়ীতে জলাবদ্ধতার সমস্যা হবে না । স্থানীয় ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য আলহাজ্ব রিয়াজ উদ্দিন সার্বক্ষণিক কাজের তদারকি করে যাচ্ছেন বলেও জানান। এদিকে স্থানীয় চেয়ারম্যানের উদ্যোগে পানি নিষ্কাশনের ব্যবস্থা করায় স্বস্তির নিশ্বাস পেলে সাধারন জনগন চেয়ারম্যান মাষ্টার মোহাম্মদ উল্লাহ কে সাধুবাদ জানিয়েছেন।

দেশবিদেশ /০৩ আগস্ট ২০১৮/নেছার

Comments

comments

Posted ১:২১ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৩ আগস্ট ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com