• শিরোনাম

    অস্ট্রেলিয়ায় শিশু নিপীড়ন গোপনের অভিযোগে আর্চবিশপের ১২ মাসের কারাদণ্ড

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০৩ জুলাই ২০১৮ | ৯:৫৯ অপরাহ্ণ

    অস্ট্রেলিয়ায় শিশু নিপীড়ন গোপনের অভিযোগে আর্চবিশপের ১২ মাসের কারাদণ্ড

    অস্ট্রেলিয়ায় শিশুর ওপর যৌন নিপীড়ন গোপন করার অভিযোগে এক ক্যাথলিক আর্চবিশপকে ১২ মাসের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।
    প্রতিবেদনে বলা হয়, অস্ট্রেলিয়ার অ্যাডেলেডের আর্চবিশপ ফিলিপ উইলসন বৈশ্বিকভাবেই এই অভিযোগে দণ্ডিত সবচেয়ে সিনিয়ার ক্যাথলিক ধর্মগুরু। গত মাসে নিউ সাউথ ওয়েলসের এক আদালতে তাকে দোষী সাব্যস্ত করা হয়।

    ১৯৭০ সালে শিশুকে যৌন নিপীড়নের ঘটনার জন্য তাকে সাজা দেওয়া হয়। জানার পরেও তা লুকিয়ে রাখার অভিযোগ ছিল তার বিরুদ্ধে।  গত মে মাসে আদালতে প্রমাণিত হয়, সহকর্মী জেমস প্যাট্রিক ফ্লেচারের এক অলটার বয়কে যৌন নিপীড়নের ঘটনা জানলেও এর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেননি তিনি। সে সময় ফিলিপ একজন জুনিয়র প্রিস্ট ছিলেন। গির্জার সম্মান নষ্ট হবে এই ভেবে শিশুটির পাশে দাঁড়াননি তিনি।

    তবে ২০০৪ সালে জেমস ফ্লেচারের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ প্রমাণিত হয় এবং তার কারাদণ্ড হয়। এর দুই বছর পর কারাগারেই মারা যান তিনি। অবশ্য নিজের বিরুদ্ধে আনা এসব অভিযোগ অস্বীকার করেছেন ফিলিপ। তার আইনজীবী জানিয়েছেন, ৬৭ বছর বয়সী এই আর্চবিশপ আলঝেইমার রোগে ভুগছেন।

    এদিকে ওই ঘটনার শিকার অলটারবয় পিটার ক্রেইগ আদালতকে জানিয়েছেন, নিপীড়িত হওয়ার পাঁচ বছর পর ১৯৭৬ সালে তিনি নিজেই ওই ঘটনা ফিলিপকে জানিয়েছিলেন। তবে ফিলিপ ওই কথোপকথনের কিছুই মনে নেই বলে আদালতকে জানান। ফিলিপের এই দাবি নাকচ করে দিয়েছেন ম্যাজিস্ট্রেট স্টোন। তিনি পিটার ক্রেইগের বক্তব্যকে বিশ্বাস করেন।

    সাজা পেলেও কারাগারে থেকেই দণ্ড ভোগ করতে হবে না এই ক্যাথলিক এই ধর্মগুরুকে। আদালত তার রায়ে বলেছেন, বাড়িতে থেকেই কারাবাসের শাস্তি পাবেন তিনি।

    দেশবিদেশ /০৩ জুলাই ২০১৮/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ