• শিরোনাম

    দেশে প্রতিদিন ১৭৬ প্রসূতি মায়ের মৃত্যু

    আইন করে মাতৃমৃত্যুর হার কমানো হবে Ñডা. মিল্লাত এমপি

    দীপক শর্মা দীপু | ০৮ জুলাই ২০১৮ | ১০:৫৫ অপরাহ্ণ

    আইন করে মাতৃমৃত্যুর হার কমানো হবে Ñডা. মিল্লাত এমপি

    প্রতি বছরে বিশে^ ৩ লাখ ৩০ হাজার প্রসূতির মায়ের মৃত্যু হচ্ছে। আর বাংলাদেশে প্রতিবছর মরছে ৫ হাজার ৩শ জন মা। এতে করে প্রতিদিন ১৭৬ জন প্রসূতি মাকে হারাচ্ছে বাংলাদেশ। ৮ জুলাই ‘মাতৃমৃত্যু সুরক্ষা বিল’ বিষয়ক পরামর্শ কর্মশালায় এ তথ্য প্রকাশ করে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)। এ তথ্যের প্রেক্ষিতে বাংলাদেশ আগামি ২০৩০ সালের মধ্যে মাত্যুমৃত্যু প্রতিদিন ৭০ এর নিচে রাখার লক্ষ্য নিয়ে কাজ করছে।

    উক্ত কর্মশালায় ইন্টার পার্লামেন্টোরি ইউনিয়ন (আইপি ইউ) এর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা দলের সভাপতি ও জাতীয় সংসদ সদস্য প্রফেসর ডা. মো: হাবিবে মিল্লাত বলেন, মাতৃমৃত্যুর হার কমাতে আইন করা হচ্ছে। আর এই আইন যথাযথ করার লক্ষ্যে পরামর্শ কর্মশালাসহ মাঠ পর্যায়ে কাজ চলছে। সবার মতামতের ভিত্তিতে এই আইন সংসদে উপস্থাপন করা হবে। কক্সবাজার ইপিআই’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন সিভিল সার্জন ডা. আবদুল সালাম।

    বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মাহিদুর রহমান, ইউএনএফপি টেকক্যিাল অফিসার ডা. মো: মুছা, জেলা সদর হাসপাতালের তত্বাবধায়র ডা. পুঁ চ নু। প্রতিবেদন উপস্থাপন করেন ডা. অনিমেষ বড়–য়া। এই কর্মশালায় জেলা প্রশাসনের প্রতিনিধি, পুলিশ বিভাগের প্রতিনিধি সাংবাদিক, চিকিৎসক, নার্স, শিক্ষক সহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ