• শিরোনাম

    আকাশপথে অভ্যন্তরীণ ভ্রমণেও ‘ফটো-আইডি’ বাধ্যতামূলক

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ২৬ ফেব্রুয়ারি ২০১৯ | ৯:৫৬ অপরাহ্ণ

    আকাশপথে অভ্যন্তরীণ ভ্রমণেও ‘ফটো-আইডি’ বাধ্যতামূলক

    বাংলাদেশ বিমানসহ সব এয়ারলাইন্সের অভ্যন্তরীণ ফ্লাইটে যাত্রীর ছবিযুক্ত পরিচয়পত্র (ফটো-আইডি) ব্যবহার বাধ্যতামূলক করার নির্দেশনা জারি করা হয়েছে। বিমানবন্দরে বোর্ডিং কার্ড নেওয়ার সময় অবশ্যই টিকিটের সঙ্গে যাত্রীর ছবি ও জাতীয় পরিচয়পত্র দেখাতে হবে। সোমবার (২৫ ফেব্রুয়ারি) বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল নাইম হাসান স্বাক্ষরিত এই নির্দেশনায় এ তথ্য জানানো হয়েছে।

    ধারণা করা হচ্ছে, চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে বিমান ছিনতাইয়ের চেষ্টার ঘটনার পর এই নির্দেশনা এলো। তবে, এবারই প্রথম নয়, এর আগেও অভ্যন্তরীণ রুটে ফ্লাইট পরিচালনাকারী সব এয়ারলাইন্সকে বেশ কয়েক দফা জাতীয় পরিচয়পত্র ব্যবহার বাধ্যবাধকমূলক করার নির্দেশনা দিয়ে চিঠি দেওয়া হয়েছিল। কিন্তু সেগুলো মানা হয়নি।

    বেবিচকের নির্দেশনায় বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্রের সঙ্গে ফটো আইডি হিসেবে বৈধ পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, স্টুডেন্ট আইডি দেখাতে হবে। এছাড়া চাকরিজীবী হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অফিস থেকে দেওয়া পরিচায় পত্রও গ্রহণযোগ্য হবে। এসব পরিচয়পত্র ছাড়া বোর্ডিং কার্ড না দিতে এয়ারলাইন্সগুলোকে কঠোরভাবে নির্দেশনা দেওয়া হয়েছে।

    এই প্রসঙ্গে জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ জানান, ‘যাত্রীদের নিরাপত্তা ও নিরাপদ যাত্রার জন্যই ফটো আইডি বাধ্যতামূলক করা হয়েছে। ’ বেবিচ থেকে নির্দেশনা পাওয়ার পর আজ বিমানের সব অভ্যন্তরীণ স্টেশনে বাংলা ও ইংরেজিতে এ বিষয়ে নোটিশও টানানো হয়েছে বলেও তিনি জানান।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ