• শিরোনাম

    * ৪ লাখ ৬৫ হাজার শিশু খাবে ক্যাপসুল * গুজব রটালে দেশের ক্ষতি - ডাঃ এম.এ. মতিন

    আগামিকাল ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

    নিজস্ব প্রতিবেদক | ১০ জানুয়ারি ২০২০ | ১২:৫৩ পূর্বাহ্ণ

    আগামিকাল ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

    আগামিকাল ১১ জানুয়ারি (শনিবার) জেলাব্যাপী শুরু হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। এদিন সারাদেশের মতো কক্সবাজার জেলাতেও সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ৬ মাস থেকে ৫ বছর বয়সের শিশুদের খাওয়ানো হবে উচ্চ ক্ষমতাসম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল। শিশু মৃত্যুর ঝুঁকি কমানো, শিশুদের রোগপ্রতিরোধ ক্ষমতাবৃদ্ধি, রাতকানা রোগসহ বিভিন্ন রোগ বালাই থেকে শিশুদের মুক্ত রাখতেই এই ক্যাপসুল খাওয়ানো হবে।
    শুধু জেলায় বসবাসকারী শিশুরা নয়। কারাগার এবং হাসপাতালে অভিভাবকদের সাথে থাকা শিশুদেরও এই ক্যাপসুল খাওয়ানো হবে। পর্যটন শহরে ভ্রমণে আসা শিশুরাও ক্যাম্পেইন থেকে বাদ পড়বে না। ভ্রাম্যমাণ টিকাদান কেন্দ্রের মাধ্যমেই তাদের খাওয়ানো হবে এই ক্যাপসুল। গতকাল ৯ জানুয়ারি জেলা স্বাস্থ্য বিভাগ আয়োজিত প্রেসব্রিফিং এ একথা বলেন সিভিল সার্জন ডাঃ এম,এ, মতিন। সকালে কক্সবাজার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সম্মেলন কক্ষে জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সিরাজুল ইসলাম সবুজের সঞ্চালনায় অনুষ্ঠিত ব্রিফিং এ সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তা ডাঃ সৌনম বড়ুয়া এবং সাংবাদিক মমতাজ উদ্দিন বাহারি বক্তব্য রাখেন।

    প্রেসব্রিফিং কালে সিভিল সার্জন ডাঃ এম.এ. মতিন বলেন, এই ক্যাপসুলে ক্ষতিকারক কোন পদার্থ নেই। বিগত সময় গৃহীত সিদ্ধান্তের সফল বাস্তবায়নের কারণে বর্তমানে কক্সবাজার জেলায় কোন রাতকানা রোগী নেই। যেহেতু শুধুমাত্র একদিন শিশুদের বিনামূল্যে এই টিকা খাওয়ানো হবে। তাই কোন শিশু যাতে টিকার বাইরে না থাকে সেজন্য সবাইকে সজাগ হতে হবে। এই মহতি উদ্যোগ গুজবের কারণে ক্ষতিগ্রস্থ হলে দেশের ভবিষ্যৎ প্রজন্ম ক্ষতিগ্রস্ত হবে।
    প্রেসব্রিফিং এ জানানো হয়, চলতি বছর জেলায় ৪ লাখ ৬৫ হাজারের অধিক শিশু খাবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল। তাদের মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়সী শিশু রয়েছে প্রায় ৬০ হাজার। যাদের খাওয়ানো হবে উচ্চ ক্ষমতাসম্পন্ন নীল রঙের ক্যাপসুল। অন্যদিকে ১২ মাস থেকে ৫৯ মাস (১বছর থেকে পাঁচ বছর) বয়সের শিশু রয়েছে ৪ লাখ ৬ হাজারের অধিক। যাদের খাওয়ানো হবে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল।

    সংবাদ সম্মেলনে দেয়া পুস্তিকায় জানা যায়, ক্যাম্পেইনের দিন কোন শিশুকে আগে থেকে খুলে রাখা কিংবা দাঁতের কামড় দিয়ে ছেড়া ক্যাপসুল খাওয়ানো যাবে না। তাৎক্ষণিকভাবে কাঁচি দিয়ে কেটে শিশুদের ক্যাপসুল খাওয়ানো হলে তারা ওষুধের পরিপূর্ণ পুষ্টি সুবিধা পাবে।
    সংবাদ সম্মেলনে জেলা স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্যে জানা গেছে, জেলার ৮টি উপজেলার ৭২ টি ইউনিয়নের ২১৬টি ওয়ার্ডে একযোগে বিনামূল্যে এই ক্যাপসুল খাওয়ানো হবে। জেলা স্বাস্থ্য বিভাগের তদারকিতে খাওয়ানো হবে এই ক্যাপসুল। বর্তমানে কক্সবাজার পৌরসভায় পৃথক ইপিআই কর্মসূচি চালু রয়েছে। ফলে পৌরসভায় অবস্থানরত শিশুদের এই ক্যাপসুল পৌরসভা পরিচালিত বিভিন্ন স্থায়ী এবং অস্থায়ী কেন্দ্র কিংবা পৌরসভায় স্বাস্থ্য বিভাগের স্থাপিতব্য কেন্দ্রগুলোতে গিয়ে খাওয়াতে হবে।
    শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো নিশ্চিত করতে জেলায় এবার ৭৫টি অতিরিক্ত টিকাদান কেন্দ্র খোলা হবে। ফলে ৯টি স্থায়ী কেন্দ্র, ১৮’শ ৪০টি অস্থায়ী কেন্দ্রসহ এবার টিকাদান কেন্দ্র হবে প্রায় ২ হাজার। এসব টিকদান কেন্দ্রে স্বাস্থ্য সহকারী, পরিবার-পরিকল্পনা সহকারি, কক্সবাজার পৌরসভার কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবক জেলায় অবস্থানরত শতভাগ শিশুকে ক্যাপসুল খাওয়ানো নিশ্চিত করবেন।

    কক্সবাজার পর্যটন নগরী হওয়ায় ওই সময়ে জেলায় মা-বাবার সঙ্গে ভ্রমণরত শিশুরা যাতে ক্যাপসুল খেতে পারে সেজন্য খোলা হবে ভ্রাম্যমাণ টিকাকেন্দ্র। পর্যটন এলাকা, বাস স্টেশনসহ পর্যটকদের সমাগম ঘটে এমন এলাকায় কেন্দ্রগুলো ঘুরে ঘুরে শিশু পর্যটকদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো নিশ্চিত করবে। পাশাপাশি বাস স্টেশন ও নদী সংলগ্ন ঘাটগুলোতে যাতায়াত করবে এসব ভ্রাম্যমাণ টিকা কেন্দ্র।
    এদিকে, গতকাল বিকেলে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে কক্সবাজার পৌরসভার উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে এক অ্যাডভোকেসি সভা। পৌর মেয়র মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কক্সবাজার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডাঃ হাবিবুর রহমান, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সিরাজুল ইসলাম সবুজ, পৌরসভার স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ রিপন চৌধুরী, এবং পৌরসভার স্লাম ডেভলপমেন্ট কর্মকর্তা শামীম আকতার প্রমুখ বক্তব্য রাখেন। সভায় জানানো হয়, আগামিকাল পৌরসভার পক্ষ থেকে শহরে ৭২টি টিকাদান কেন্দ্র স্থাপন করা হবে। যেখানে নিয়ে গিয়ে পৌরশহরে অবস্থানকারী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। ####

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ