বুধবার ২৮শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১২ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

উন্নয়নের কারণে সুবিধাজনক অবস্থানে সরকার সমর্থিতরা

আজ জেলা আইনজীবী সমিতির নির্বাচন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০

আজ জেলা আইনজীবী সমিতির নির্বাচন

আজ ২৯ ফেব্রæয়ারি কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচন। এবারের নির্বাচনে ৭১৩ জন আইনজীবী তাঁদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৭ জন কর্মকর্তা নির্বাচন করবেন। তাঁদের মধ্যে কক্সবাজার কেন্দ্রে ভোটধিকার প্রয়োগ করতে পারবেন ৬৬৬ আইনজীবী। ৪৭ আইনজীবী চকরিয়া কেন্দ্রে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। কক্সবাজার এবং চকরিয়া আইনজীবী সমিতিতে স্থাপিতব্য দুই কেন্দ্রে একযোগে ভোট প্রদান করবেন তাঁরা। সকাল ৯ টায় শুরু হওয়া ভোটগ্রহণ শেষ হবে বিকেল ৩ টায়।

চলতি বছরের নির্বাচনেও আওয়ামী লীগ নেতৃত্বাধীন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ^াসী আইনজীবীগণ আইনজীবী সমন্বয় পরিষদের ব্যানারে নির্বাচনে অংশগ্রহণ করছেন। এই প্যানেলে নেতৃত্ব দিচ্ছেন আ.জ.ম মঈন উদ্দিন এবং জিয়া উদ্দিন আহমেদ। অন্যদিকে বিএনপি-জামাত সমর্থিত আইনজীবীগণ তাঁদের ব্যানারে পরিবর্তন এনেছেন। ইতঃপূর্বে জাতীয়তাবাদী ও ইসলামি মূল্যবোধে বিশ^াসী আইনজীবী পরিচয়ে নির্বাচনে অংশগ্রহণ করলেও চলতি বছর জাতীয় আইনজীবী ঐক্যফন্টের ব্যাানারে নির্বাচনে অংশগ্রহণ করছেন তাঁরা। এই প্যানেলে নেতৃত্ব দিচ্ছেন নুরুল মোর্শেদ আমিন এবং মোঃ তাওহীদুল আনোয়ার।
গত কয়েকদিন ধরে বিভিন্ন স্তরের আইনজীবীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, রাজনীতি নয়। পেশাগত উন্নয়নের দিকেই এখন আইনজীবীদের নজর। এতে অগ্রাধিকার পেয়েছে আইনজীবীদের চেম্বার সংকট নিরসনের বিষয়টি। পাশাপাশি বেনিভোলেন্ট ফান্ড, জেলা জজ শিপকে বি-গ্রেড থেকে এ গ্রেডে উন্নীত, বিদ্যুৎ ও পরিবেশ আদালত স্থাপন, পেশাগত মানোন্নয়নে কর্মসূচি গ্রহণ, আধুনিক পূর্ণাঙ্গ লাইব্রেরির মতো বিষয়গুলো আইনজীবীদের অন্যতম দাবিতে পরিণত। ফলে রাজনৈতিক বিবেচনায় আইনজীবীদের মধ্যে ভোট প্রদানে ভাটা পড়েছে।

ভোটের দিকে কক্সবাজার জেলা আইনজীবী সমিতিতে দুই পক্ষ প্রায় সমান। স্বল্প সংখ্যক নিরপেক্ষ এবং নবীন আইনজীবীগণ জয়-পরাজয়ের নিয়ামক হিসেবে কাজ করতেন দীর্ঘদিন ধরে। কিন্তু গত ৪ বছর ধরে সরকার সমর্থিত আইনজীবীরা চেম্বার সমস্যা সমাধানে এগিয়ে যাওয়ায় নির্বাচনে জয়লাভ করছেন। চলতি বছরে প্রধানমন্ত্রী প্রতিশ্রæত আড়াই কোটি টাকার অনুদান ছাড় করিয়ে নিতে সক্ষম হয়েছেন তাঁরা। যে অর্থে আইনজীবীদের জন্য নির্মাণ করা হচ্ছে বহুতল ভবন। যার নির্মাণ কাজ শেষ হলে ৪৩২ জন আইনজীবী চেম্বার পাবেন। ফলে সরকার সমর্থিত আইনজীবীরা এবারের নির্বাচনেও সার্বিকভাবে এগিয়ে রয়েছেন। খোদ বিএনপি-জামাত সমর্থিত এক আইনজীবী এই প্রতিবেদককে এমন তথ্য প্রদান করেন। তাঁর ভাষায়, আইনজীবীদের পেশাগত উন্নয়নের জন্য হলেও সরকার সমর্থিত প্যানেলকে বিজয়ী করা প্রয়োজন। তবে, যেহেত পেশাজীবী সংগঠন। তাই নির্বাচনে অঘটন ঘটলেও অবাক হওয়ার কিছুই নেই বলেও জানান তিনি।
আ.জ.ম মঈন উদ্দিন Ñজিয়া উদ্দিন আহমেদ প্যানেলের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে কক্সবাজার জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা বলেন, নিজেদের স্বার্থেই বিজ্ঞ আইনজীবীগণের সরকার সমর্থক প্যানেলকে বিজয়ী করা প্রয়োজন। মঈনউদ্দিন Ñজিয়াউদ্দিন প্যানেল বিজয়ী হলে আইনজীবী সমিতির অসমাপ্ত কাজ করা সম্ভব হবে। অন্যদের দ্বারা উন্নয়ন এবং বার ভবনের নির্মাণ কাজ সম্পন্ন করা সম্ভব হবে না।

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির বর্তমান সাধারণ সম্পাদক ইকবালুর রশীদ আমিন সোহেলও সরকার সমর্থিতদের জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বলেন, সরকার সমর্থিত আইনজীবী প্যানেল বিজয়ী হওয়ার কারণেই সমিতির ব্যাপক উন্নয়ন সম্ভব হয়েছে। বার ভবন নির্মাণ কাজ চলমান। বেনিভোলেন্ট ফান্ডের অর্থ ৭ লাখ থেকে ১৩ লাখ টাকায় উন্নীত করেছি। এতোকিছু সম্ভব হয়েছে শুধুমাত্র সরকারের সহযোগিতার কারণে। তাই ধারাবাহিকতা রক্ষা করা প্রয়োজন। যাতে আইনজীবীগণের সুযোগ-সুবিধার জন্য সরকারের কাছে দাবি জানানোর পথ সহজ হয়।

আজকের নির্বাচনে অংশগ্রহণকারি আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্রার্থীরা হলেন সর্বআইনজীবী , সভাপতি আ.জ.ম মঈন উদ্দিন, সিনিয়র সহ-সভাপতি নুরুল আমিন, সহ-সভাপতি কফিল উদ্দীন চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক (সাধারণ) হোসেন রাফাত ফিরোজ, সহ-সাধারণ সম্পাদক (হিসাব) মোহাম্মদ সাইফুদ্দীন, পাঠাগার সম্পাদক মোঃ দিদারুল আলম, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ আয়ুবুল ইসলাম। সদস্য প্রার্থী ও প্রার্থিনীদের মধ্যে রয়েছেন, মোঃ ইছহাক, শ্রীধর দত্ত বাদল, মোহাম্মদ রফিক উদ্দীন, বেদারুল আলম, মোহাম্মদ নজরুল ইসলাম, নাহিদা খানম কক্সী, মোহাম্মদ হারেছ এবং তাজমিন হুদা চৌধুরী।
অন্যদিকে , জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থীরা হলেন সর্ব আইনজীবী, সভাপতি নুরুল মোর্শেদ আমিন, সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ ছাদেক উল্লাহ্, সহ-সভাপতি আমির হোছাইন (২), সহ-সাধারণ সম্পাদক (সাধারণ) তাহের আহমদ, সহ-সাধারণ সম্পাদক (হিসাব) নুরুল আজিম, পাঠাগার ও তথ্য প্রযুক্তি সম্পাদক মাহাবুবুল আলম টিপু, আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক কুতুব উদ্দিন। সদস্য প্রার্থীদের মধ্যে রয়েছেন, দিল মোহাম্মদ চৌধুরী, আবুল কালাম ছিদ্দিকী, সব্বির আহমদ, ছৈয়দ আলম (১), নাজিম উদ্দিন, রেজাউল করিম, আবুল কাশেম মোঃ জুনাইদ, মোঃ মামুনুর রশীদ, মোঃ রিদুয়ানুল হক।

Comments

comments

Posted ১২:৪৭ পূর্বাহ্ণ | শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com