বুধবার ৫ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ | ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আজ বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  |   মঙ্গলবার, ৩১ জুলাই ২০১৮

আজ বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গাজীপুরের প্রাইমারী গ্রাউন্ড স্টেশনের উদ্বোধন করা হচ্ছে মঙ্গলবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মঙ্গলবার ঢাকার বঙ্গবন্ধু কনফারেন্স সেন্টার থেকে এর উদ্বোধন করবেন। একই সঙ্গে তিনি বেতবুনিয়ার ব্যাক-আপ গ্রাউন্ড স্টেশনটিও উদ্বোধন করবেন। এছাড়া একইদিন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সফল উৎক্ষেপণ উদ্যাপন করা হবে। এ উপলক্ষে গাজীপুরের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টরা এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে প্রাইমারী গ্রাউন্ড স্টেশন থেকে ওই ভিডিও কনফারেন্সে সংযুক্ত হবেন।

জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গাজীপুরের প্রাইমারী গ্রাউন্ড স্টেশনের উদ্বোধন করা হচ্ছে মঙ্গলবার। এ উপলক্ষে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। মঙ্গলবার সকাল ১০টায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গাজীপুর সিটি কর্পোরেশনের তেলীপাড়ায় টেলিযোগাযোগ স্টাফ কলেজ সংলগ্ন এলাকায় স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রাইমারী গ্রাউন্ড স্টেশন ক্যাম্পাস থেকে স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা ওই অনুষ্ঠানে যোগ দেবেন। গ্রাউন্ড স্টেশন থেকেই তিনি অনুষ্ঠান সঞ্চালনা করবেন এবং প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হবেন ও সরাসরি কথা বলবেন। একই সঙ্গে বেতবুনিয়ার ব্যাক-আপ গ্রাউন্ড স্টেশনটিও উদ্বোধন করা হবে। সবকিছু ঠিক থাকলে আগস্ট/ সেপ্টেম্বর থেকেই বাণিজ্যিক কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

প্রকল্পের পরিচালক মোঃ মেসবাহুজ্জামান এ প্রসঙ্গে জানান, মহাকাশে নির্বিঘেœ উৎক্ষেপণের পর স্যাটেলাইটটি এখন গ্রাউন্ড স্টেশন থেকে সঙ্কেত দিচ্ছে ও নিচ্ছে। স্যাটেলাইটটি থেকে কাক্সিক্ষত সেবা পেতে এখন সময়ের অপেক্ষা মাত্র। গাজীপুর গ্রাউন্ড স্টেশন থেকে সার্বক্ষণিক ওই স্যাটেলাইটটির গতিবিধি ও অবস্থান পর্যবেক্ষণ করা হচ্ছে। এখন পর্যন্ত কোন প্রকার সমস্যা দেখা দেয়নি। এখান থেকে ট্র্যাকিং ও কন্ট্রোলিংয়ের কাজ হচ্ছে।

তিনি আরও বলেন, এটা হলো কমিউনিকেশন স্যাটেলাইট। এর গ্রাউন্ড স্টেশনে হিউজ সিস্টেম ইন্সস্টল করা হয়েছে।

দেশবিদেশ /০১ আগস্ট ২০১৮/নেছার

Comments

comments

Posted ২:২৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ৩১ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com