• শিরোনাম

    আজ বর্ণাঢ্য আয়োজনে মুজিববর্ষের ক্ষণগণনা

    নিজস্ব প্রতিবেদক | ১০ জানুয়ারি ২০২০ | ১২:৫৯ পূর্বাহ্ণ

    আজ বর্ণাঢ্য আয়োজনে মুজিববর্ষের ক্ষণগণনা

    আজ ১০ জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। পাকিস্তানের কারাগারের বন্দীদশা থেকে মুক্ত হয়ে বঙ্গবন্ধু এদিন নিজ দেশের মাটিতে ফিরে এসেছিলেন। সেই ঐতিহাসিক দিনকে স্মরণ করেই আগামি ১৭ মার্চ বঙ্গবন্ধুর শততম জন্মদিবসের ঐতিহাসিক ক্ষণগণনা শুরু হবে আজ। বঙ্গবন্ধুর শততম জন্মদিবস অর্থাৎ ১৭ মার্চ থেকে শুরু হবে ইতিহাস সৃষ্টি করতে চলা ‘মুজিববর্ষ’।
    ইতিহাসে লিপিবদ্ধ হতে চলা মুজিববর্ষের ক্ষণ গণনাকে ঐতিহাসিক মুহূর্তে রূপ দিতে কক্সবাজার জেলায় গ্রহণ করা হয়েছে নানান উদ্যোগ। কক্সবাজার শহরের লাবণী পয়েন্ট সৈকতে বসানো হয়েছে ক্ষণগণনা (কাউন্ট আপ) যন্ত্র। আজ ১০ জানুয়ারি থেকে ১১, ১২,১৩,১৪ এভাবে ক্রমান্বয়ে ১৭ মার্চ পর্যন্ত এই যন্ত্র ব্যবহার করা হবে। ১৭ মার্চ আনুষ্ঠানিকভাবে শুরু হবে মুজিববর্ষ।

    মুজিববর্ষের ক্ষণ গণনা উপলক্ষ্যে আজ লাখো মানুষের পদভারে মুখরিত হবে সৈকত। বর্ণাঢ্য সাজে সবাই সমবেত হবেন সেই মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে। স্কুল, কলেজ, মাদ্রাসা পড়ুয়া শিক্ষার্থীরা আসবেন বর্ণিল সাজে। রাজনীতিক, পেশাজীবী থেকে শুরু করে সর্বস্তরের মানুষের জন্য উন্মুক্ত রাখা হয়েছে এই অনুষ্ঠান।
    অনুষ্ঠান উপলক্ষ্যে সকাল ১১ টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্লভ ১০০ ছবির প্রদর্শনী। বিকেল ৩ টায় প্রধানমন্ত্রী কর্তৃক ঢাকায় আনুষ্ঠানিকভাবে মুজিববর্ষের ক্ষণগণনা উদ্বোধনের সময় থেকেই কক্সবাজারে স্থাপিত ক্ষণগণনা যন্ত্র চালু করা হবে। সৈকতে অনুষ্ঠিতব্য ক্ষণগণনার অনুষ্ঠান রাষ্ট্রচালিত বিটিভিসহ দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে সম্প্রচার করা হবে।
    রাতে সমুদ্রসৈকতে উড়ানো হবে ১০০ ফানুস। এরপরই শুরু হবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে কক্সবাজারের ইতিহাস, ঐতিহ্য তুলে ধরার পাশাপাশি আয়োজন করা হবে রাখাইন নৃত্যের।
    অনুষ্ঠানকে কেন্দ্র করে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে সেজন্য ট্যুরিস্ট পুলিশ, জেলাপুলিশ, ট্রাফিক, র‌্যাব, আনসার বাহিনীর সদস্য/সদস্যা এবং স্বেচ্ছাসেবক ও স্কাউট দলের সদস্যরা দায়িত্ব পালন করবেন।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ