শনিবার ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শেষ বেলায় সামুদ্রিক মাছ কেনার ধুম

আজ শুরু হচ্ছে ২২ দিনের নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৯ অক্টোবর ২০১৯

আজ শুরু হচ্ছে ২২ দিনের নিষেধাজ্ঞা

আজ ৯ অক্টোবর শুরু হচ্ছে বঙ্গোপসাগরে মাছ আহরণের উপর ২২ দিনের নিষেধাজ্ঞা। আগামি ৩০ অক্টোবর শেষ হবে নিষেধাজ্ঞার মেয়াদকাল। ইলিশের প্রজনন মৌসুমে বঙ্গোপসাগরকে ইলিশের আধারে পরিণত করতেই এই নিষেধাজ্ঞা।
দীর্ঘ ২২ দিন সাগরে মাছ ধরা বন্ধ থাকবে। এমনকি মাছ, মজুত, বাজারজাতকরণ এবং ক্রয়-বিক্রয়ও থাকবে নিষেধাজ্ঞার আওতায়। ইতোমধ্যে গণমাধ্যমের কল্যাণে বিষয়টি জেলেসহ মাছ ব্যবসার সাথে সম্পৃক্ত সকলেই জেনে গেছেন। গণমাধ্যমের পাশাপাশি নিষেধাজ্ঞার বিষয়টি জেলেসহ সর্বসাধারণকে অবহিত করতে জেলা মৎস্য অফিসের পক্ষে মাইকিং সহ দেয়ালে সাঁটানো হয়েছে পোস্টার।

এদিকে, বঙ্গোপসাগরে মাছ আহরণে নিয়োজিত জেলার অধিকাংশ ট্রলারও গতকাল নুনিয়াছড়াস্থ মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে নোঙর ফেলেছে। নিষেধাজ্ঞার কবলে পড়ে জেল, জরিমানার হাত থেকে রক্ষা পেতেই বরাবরের মতো জেলেরা নির্দিষ্ট সময়ে ঘাটে ফিরে আসে। দীর্ঘ ২২ দিনের নিষেধাজ্ঞার খবর জানার পর গতকাল নুনিয়াছড়াস্থ মৎস্য অবতরণ কেন্দ্রে ছিলো মানুষের উপচে পড়া ভীড়। ক্ষুদ্র মৎস্য ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষও ছিলো এই দলে। অনেকেই শেষ দিনে গিয়ে কিনেছেন ঘরে খাওয়ার জন্য প্রয়োজনীয় মাছ। তবে, অন্যান্য সময়ের তুলনায় গতকাল ফিশারি ঘাটে মাছের দাম ছিলো চড়া। গতকাল ফিশারি ঘাটে মাঝারি সাইজের এক কেজি ইলিশ বিক্রি হয়েছে ৬ থেকে ৭’শ টাকায়। ১ কেজি ওজনের প্রতিটি ইলিশ বিক্রি হয়েছে কেজিতে ৯’শ থেকে ১ হাজার টাকায়। মাঝারি সাইজের কাল চান্দা বিক্রি হয়েছে কেজিতে ৫’শ টাকায়। ছোট মাছ বিক্রি হয়েছে প্রতি কেজি ২ থেকে আড়াই শ টাকায়।

কক্সবাজার জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, নিষেধাজ্ঞা কার্যকর করতে আজ সকাল থেকেই ঘাটে ঘাটে অভিযান পরিচালনা করতে হবে। এমনকি নৌ-বাহিনী ও কোস্টগার্ড সদস্যদের সহায়তায় বঙ্গোপসাগরেও পরিচালনা করা হবে অভিযান। এ ছাড়াও নিষেধাজ্ঞাকালীন নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ পরিচালনা করবেন ভ্রাম্যমাণ আদালত।
এ রিপোর্ট লেখা পর্যন্ত গতকাল রাত ১১ টায় জেলা মৎস্য কর্মকর্তা এস.এম. খালেকুজ্জামানের বাজার পরিদর্শনের বিষয়টি জানা যায়। ব্যবসায়ীদের মাঝে সচেতনতা সৃষ্টি করতেই তাঁর এই বাজার পরিদর্শন।

Comments

comments

Posted ১:০৫ পূর্বাহ্ণ | বুধবার, ০৯ অক্টোবর ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com