• শিরোনাম

    আপনি কখন কোথায় যাচ্ছেন জানে ফেসবুক

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ১৯ ডিসেম্বর ২০১৯ | ৯:৪০ অপরাহ্ণ

    আপনি কখন কোথায় যাচ্ছেন জানে ফেসবুক

    জিপিএস বন্ধ! তারপরও আপনি কখন কোথায় যাচ্ছেন তা জানছে ফেসবুক। কারণ ট্র্যাকিং সার্ভিস বন্ধ করে রাখলেও ফেসবুক আপনাকে ট্র্যাক করছে সবসময়।

    মার্কিন সিনেটর জোশ হাওলি এবং ক্রিস্টোফার এ কুনসের চিঠির উত্তরে ফেসবুক জানিয়েছে, লোকেশন বিজ্ঞাপন, ডেটা নিউজ ফিড এবং সেফটি চেকসহ বিভিন্ন উদ্দেশ্যে জিপিএস ব্যবহার করা হয়। সেই চিঠির অনুলিপি টুইটারে শেয়ার করেছেন তিনি।
    জিপিএস সার্ভিস বন্ধ করলেও আপনার লোকেশন ট্র্যাক করে আপনার ফোনে ফেসবুকের মাধ্যমে বিজ্ঞাপন চলে আসে। এমনটা কেন হবে সে বিষয়ে প্রশ্ন তুলেছেন জোশ হাওলি।
    ফেসবুক জানিয়েছে, যে ব্যবহারকারীরা যেখানে তার লোকেশন পরিসেবাগুলো বন্ধ করে দিয়েছেন, সেই স্থানের পরেও বিভিন্ন ডেটা লোকেশন ট্র্যাক করতে থাকে। যার জন্য দায়ি থাকে আপনার ফোনের আইপি নম্বর।

    তবে ফেসবুক জানিয়েছে, যে এই ধরণের ডেটা কখনও কখনও ভুল হতে পারে।

    চিঠিতে উল্লেখ রয়েছে, উদাহরণস্বরূপ একটি ওয়্যারলেস ক্যারিয়ারের দ্বারা একটি মোবাইল ডিভাইসে নির্ধারিত একটি আইপি ঠিকানা কেবল সেই শহর বা অঞ্চলকেই চিহ্নিত করতে পারে। যেখানে ডিভাইসটি নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত থাকে। এই কারণে, আইপি অ্যাড্রেসগুলো সাধারণত লোকেশন বোঝার জন্য সঠিক পদ্ধতি হিসাবে বিবেচিত হয় এবং কিন্তু একেবারে নিঁখুত হয় না।

    Comments

    comments

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ