• শিরোনাম

    শহরের নুনিয়াছড়া ও উখিয়ায় আক্রান্তের সংখ্যা বেশী হাসপাতালে চিকিৎসাধীন ২৮ ত্যাগ ৪

    আবারও ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে

    শহীদুল্লাহ্ কায়সার | ১১ আগস্ট ২০১৯ | ১:০৫ পূর্বাহ্ণ

    আবারও ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে

    জেলাব্যাপী বেড়েই চলেছে ডেঙ্গু ভাইরাসে আক্রান্তের সংখ্যা। দিনদিন হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে ফিরে যাওয়া রোগির চেয়ে নতুন ভর্তি হওয়া রোগির সংখ্যা বাড়ছে। গতকাল ১০ আগস্ট হাসপাতালে ২৮ ডেঙ্গু রোগি চিকিৎসাধীন। তাঁদের মধ্যে ৭ জন নারী ও ২১ জন পুরুষ।
    গতকাল চিকিৎসা শেষে সুস্থ হয়ে কক্সবাজার সদর হাসপাতাল ত্যাগ করেছেন ৪ জন ডেঙ্গু ভাইরাসবাহী। বিপরীতে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭ ডেঙ্গু ভাইরাস আক্রান্ত। ঢাকা থেকে আক্রান্ত হয়ে আসা কলেজ ছাত্র শিহাবের শারীরিক অবস্থা খারাপের দিকে যাচ্ছে বলে জানালেন তার পিতা। জেলার অন্যান্য স্থানের তুলনায় কক্সবাজার শহরের নুনিয়াছড়ার বাসিন্দারাই ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হচ্ছেন বেশি। এই ভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল (১০ আগস্ট) এলাকাটির বাসিন্দা একই পরিবারের দুই সদস্যা কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া তাঁদের পরিবারের আরো এক সদস্যের জ¦র উঠায় তাকেও পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

    জেলার ৮ উপজেলার মধ্যে উখিয়া উপজেলার মানুষ ডেঙ্গু ভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছেন। চকরিয়াসহ অন্য উপজেলাগুলোতে বসবাসকারীরাও আক্রান্ত হচ্ছেন এই ভাইরাসে। ডেঙ্গু শনাক্তের পর প্রাথমিক চিকিৎসাতে কাজ না হওয়ায় উল্লিখিত উপজেলাগুলোর অনেক বাসিন্দা সদর হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। আবার কয়েকজনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মহানগরে প্রেরণ করা হয়েছে।

    গতকাল রাতে এই প্রতিবেদকের সঙ্গে কথা হয় হাসপাতালে চিকিৎসাধীন রেশমি আক্তারের। সপ্তম শ্রেণীর এই ছাত্রী জানায়, বৃহস্পতিবার ( ৮ আগস্ট) থেকে তার শরীরে জ¦র উঠে। আজ (গতকাল ১০ আগস্ট) রক্ত পরীক্ষায় শরীরে ডেঙ্গু ভাইরাস শনাক্ত করেন চিকিৎসকরা। পাশের সিটে থাকা মহিলাকে দেখিয়ে রেশমি জানায়, তিনি তার মা। তার সাথে একই সঙ্গে ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার ভাইয়েরও জ¦র উঠায় তাকেও ডেঙ্গু পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।
    তাদের পাড়ায় কতোজন ডেঙ্গু আক্রান্ত হয়েছে জানতে চাইলে রেশমি আক্তার জানায়, সে সঠিক সংখ্যা বলতে পারবে না। তবে ২০ জনের মতো আক্রান্ত হওয়ার কথা শুনেছে সে।

    শহরে বাসিন্দাদের মধ্যে ডেঙ্গু ভাইরাসে আক্রান্তদের শারীরিক অবস্থা কেমন জানতে চাইলে কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ মহিউদ্দিন বলেন, শহরের বাসিন্দাদের মধ্যে আক্রান্তদের কারো অবস্থা আশঙ্কাজনক নয়। হাসপাতালের পক্ষ থেকে তাঁদের সু-চিকিৎসা নিশ্চিত করা হয়েছে। ডেঙ্গু ভাইরাস থেকে রক্ষা পেতে দিন এবং রাতে মশারি টাঙিয়ে ঘুমানোর পাশাপাশি সতর্কতা অবলম্বনেরও পরামর্শ দেন তিনি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ