বৃহস্পতিবার ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

আরও ক্ষমতা দেয়া হলো এরদোগানকে

  |   বুধবার, ০৪ জুলাই ২০১৮

আরও ক্ষমতা দেয়া হলো এরদোগানকে

প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে আরও ক্ষমতা দিয়ে একটি ডিক্রি জারি করা হয়েছে। দেশটি যখন পূর্ণমাত্রায় প্রেসিডেন্টের শাসনব্যবস্থার দিকে যাচ্ছে তখন এরদোগানকে নতুন করে ক্ষমতা দেয়া হলো।

বুধবার আনুষ্ঠানিকভাবে একটি গেজেট প্রকাশ করা হয়েছে। এ ডিক্রির মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় বন্ধ করা হয়েছে এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদেরকে প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্টের কার্যালয়ের অধীনে আনা হয়েছে।

নতুন এ ডিক্রিতে প্রেসিডেন্ট এরদোগানকে আরও কিছু ক্ষমতা দেয়া হয়েছে যার ফলে তিনি জাতীয় সংসদকে এড়িয়ে মন্ত্রিসভা গঠন ও মন্ত্রীদের নিয়ন্ত্রণ করতে পারবেন। পাশাপাশি তিনি দেশের সিভিল সার্ভেন্টদেরকেও প্রয়োজনে বরখাস্ত করতে পারবেন।

গত বছর তুরস্কের জনগণ গণভোটে অংশ নেয় এবং দেশের শাসনব্যবস্থা পরিবর্তনের পক্ষে রায় দেয়। ফলে তুরস্কের সংসদীয় পদ্ধতির পরিবর্তে প্রেসিডেন্টের শাসনব্যবস্থা চালু করা হয়। এরই ধারাবাহিকতায় প্রেসিডেন্ট এরদোগান গত ২৪ জুন আগাম নির্বাচন দিয়ে পাঁচ বছরের জন্য নিজের ক্ষমতা নিশ্চিত করার ব্যবস্থা করেন।

দেশবিদেশ/ ০৪ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৫:৩৬ অপরাহ্ণ | বুধবার, ০৪ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com