• শিরোনাম

    ৪ হাজার পরিবার অমাবস্যার জোয়ার থেকে রক্ষা

    আলী আকবর ডেইল ইউনিয়নের জেলে পাড়ায় বেড়ীবাঁধ নির্মাণ

    নিজস্ব প্রতিনিধি কুতুবদিয়া | ০৩ সেপ্টেম্বর ২০১৯ | ২:৩৭ পূর্বাহ্ণ

    আলী আকবর ডেইল ইউনিয়নের জেলে পাড়ায় বেড়ীবাঁধ নির্মাণ

    কক্সবাজারের দ্বীপ উপজেলায় কুতুবদিয়ায় আলী আকবর ডেইল ইউনিয়নের জেলে পাড়া এলাকায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ৭১ পোল্ডারের প্রায় ১০ চেইন ভাঙ্গা বেড়ীবাঁধ ১৫ লক্ষ টাকার ব্যয়ে এক সপ্তাহ ধরে শতাধিক শ্রমিক নিয়োগ করে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের উদ্যোগে মেরামত করা হয়। এর ফলে আলী আকবর ডেইল ইউনিয়নের প্রায় ৪হাজার পরিবার চলতি অমাবস্যার জোয়ারের প্লাবন থেকে রক্ষা পায়। এছাড়াও এসব এলাকার শত শত হেক্টর ফসলী জমি এবং সহস্রাধিক একর মৎস্য ঘের অমাবস্যার জোয়ারের ভয়াল ঘ্রাস থেকে রক্ষা পায়।

    ক্ষতিগ্রস্থ এলাকার আমান উল্লাহ সাথে কথা হলে, তিনি জানায় চলতি মৌসুমে বেশ কয়েকটি অমাবস্যা ও পূর্ণিমার জোয়ারের আলী আকবর ডেইল ইউনিয়নের জেলে পাড়ার প্রায় ১০ চেইন বেড়ীবাঁধ বিলিন হয়ে ব্যাপক এলাকা প্লাবিত হয়। এসময় ব্যাপক কাঁচা ঘরবাড়ী, শতশত হেক্টর ফসলী জমি,বিপুল সংখ্যক মাছ চাষের পুকুর তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়ে। গতি ৪/৫ দিন ধরে স্থানীয় চেয়ারম্যান ও মেম্বারের উদ্যোগে ভাঙ্গা বেড়ীবাঁধ মেরামতের ফলে চলতি অমাবস্যার জোয়ারের গ্র্রাস থেকে রক্ষা পেয়েছে হাজার হাজার পরিবার। এ ব্যাপারে স্থানীয় চেয়ারম্যান কুতুবদিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নূরুচ ছাফা বিকম, জানায়,চলতি বর্ষা মৌসুমে বেশ কয়েকটি অমাবস্যা ও পূর্ণিমার জোয়ারে পশ্চিম আলী আকবর ডেইল, পূর্ব আলী আকবর ডেইল, তাবালরচর এলাকায় বেড়ীবাঁধ বিলিন হয়ে প্রায় ২০ গ্রাম প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এসময় এসব এলাকায় ২ হাজারো অধিক কাচা ঘর-বাড়ী, শত শত হেক্টর ফসলী জমি, এক হাজারো অধিক মৎস্য ঘের তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আমরা চেয়ারম্যান, মেম্বারদের উদ্যোগে প্রায় ২০ চেইন বিলিন হওয়া বেড়ীবাঁধ নির্মাণ করেছি। যার কারণে চলতি অমাবস্যার জোয়ারে সমুদ্রের পানি লোকালয়ে প্রবেশ করতে পারে নি।

    ফলে আলী আকবর ডেইল ইউনিয়নের ৬টি ওয়ার্ডের প্রায় ৪হাজার পরিবার চলতি অমাবস্যার জোয়ারের থাবা থেকে রক্ষা পায়। এছাড়াও কাহার পাড়ার প্রায় ২০০ মিটার ভাঙ্গা বেড়ীবাঁধ নির্মাণের জন্য কুতুবদিয়া মহেশখালী আসনে সাংসদ আশেক উল্লাহ রফিকের ব্যক্তিগত তহবিল থেকে ১০টি জিও ব্যাগ সরবরাহ করার আশ্বাস প্রধান করেন। এগুলো পৌছলে কয়েক দিনের মধ্যে কাহার পাড়ার প্রায় ২০০ মিটার ভাঙ্গা বেড়ীবাঁধ নির্মাণ করা হবে। এদিকে গত ২ সেপ্টেম্বর (সোমবার) দুুপুরে অমাবস্যার জোয়ারে তান্ডব সরেজমিনে পরিদর্শন করেছেন আলী আকবর ডেইল ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নুরুচ ছফা বি.কম, উপজেলা আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক নাজিম উদ্দীন শিকদার (লালা), প্যানেল চেয়ারম্যান ও আলী আকবর ডেইল ইউনিয়ন সভাপতি মোঃ জাহাঙ্গীর শিকদার, ইউপি সদস্য ও আলী আকবর ডেইল ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক আব্দুল মোতালেব, কুতুবদিয়া উপজেলা যুবলীগের আহবায়ক আবু জাফর সিদ্দিকী, উপজেলা শ্রমিকলীগের সাধারন সম্পাদক আব্দুর রহিম রাসেলসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ