বৃহস্পতিবার ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ঈদগড়ে বাউকুল চাষ, ভালো দাম পেয়ে খুশী চাষিরা

  |   বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি ২০২১

ঈদগড়ে বাউকুল চাষ, ভালো দাম পেয়ে খুশী চাষিরা

হামিদুল হক, ঈদগড়‍া:

ভালো দাম পেয়ে খুশী কক্সবাজার জেলার ঈদগড়ের বাউকুল চাষিরা। কারণ এবছর অনুকুল আবহাওয়ায় কুলের আকার আকৃতি ও স্বাদ বেড়েছে। চাহিদা ও বেড়েছে। ঈদগড়ে বাণিজ্যিক ভাবে বাউকুল জাতের কুলের চাষ হয়েছে। এসব কুলকে ঘিরে ঈদগড় বাজারে বসেছে পাইকারী মোকাম। জেলার বিভিন্ন এলাকা থেকে পাইকার ও ফড়িয়ারা দর-দাম করে কুল কিনে নিয়ে যাচ্ছেন।
ঈদগড় ইউনিয়ন জুড়ে কুলের আবাদের জন্য খ্যাতি রয়েছে। বিভিন্ন বাগান ঘুরে দেখা গেছে, গাছে গাছে থোকায় থোকায় কুল ঝুলে রয়েছে। কৃষক বাগান থেকে কুল সংগ্রহ করছেন মোকামে নেয়ার জন্য। অনেকে আবার প্রাক-প্রস্তুতি হিসেবে বাগান পরিস্কার করছেন। বাগান জুড়ে উৎসবের আমেজ চাষীদের।

এক কুলচাষী জানান, তিনি দুই বিঘা জমিতে বাউকুলের আবাদ করেছেন। বিগত বছরের চেয়ে এবছর অনুকুল আবহাওয়ার কারণে কুলের আকার-আকৃতি বেড়ে কুলের ওজন বৃদ্ধি হয়েছে। দুই বিঘা জমিতে দুই লাখ টাকার ওপরে বিক্রি হবে। তাঁরমতে, কুল চাষিরা এবার পোয়া-বারে অবস্থা। বাগান থেকে পাইকাররা ৮০/১০০টাকা কেজি দরে কুল কিনে নিয়ে যাচ্ছেন।

আরেক কৃষক জানান, বিগত কয়েক বছর কুলের আবাদে লাভ হয়নি। উৎপাদন কম হওয়ায়, আকার-আকৃতিতে বড় না হওয়ায় কুল চাষে ক্ষতি গ্রস্থ হয়েছিলেন তাদেরমত অনেক চাষী। এবার অনুকুল আবহাওয়ায় উল্টোচিত্র। আকার-আকৃতির সাথে উৎপাদন বৃদ্ধি পেয়ে কুল চাষীদের মুখে হাসি ফুটে উঠেছে। উৎপাদন খরচ হলেও ফলন বৃদ্ধি ও দাম ভালো পাওয়ায় বিগত বছরের ক্ষতি পুষিয়ে নিচ্ছেন তারা। তাছাড়া এবছর নতুন নতুন কুলের বাগান বৃদ্ধি পেয়েছে।
অনুকুল আবহাওয়া থাকায় ফলন বৃদ্ধির সাথে সাথে কুলের আকার-আকৃতি ও স্বাদ বেড়েছে। ফলে কুল চাষীদের মুখে খুশীর ঝিলিক ফুটে উঠেছে। নিয়ম করে বালাইনাশকসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ায় এবছর কুলে পোকার আক্রমণ নেই বলেই চলে। এবছর এলাকা জুড়ে জমিতে কুলের আবাদ হয়েছে। যা গত বছরের চেয়ে বেশি।

ভয়েস/জেইউ।

 

 

Comments

comments

Posted ১১:৪১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি ২০২১

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com