• শিরোনাম

    উখিয়ার সাংকেতিক চিহ্ন নিয়ে তদন্ত চলছে

    নিজস্ব প্রতিবেদক | ১৭ জুলাই ২০১৯ | ১:৩৪ পূর্বাহ্ণ

    উখিয়ার সাংকেতিক চিহ্ন নিয়ে তদন্ত চলছে

    কক্সবাজারের রোহিঙ্গা শিবির অধ্যুষিত এলাকার দেয়ালে দেয়ালে আঁকা অদ্ভুত সাংকেতিক চিহ্নের ঘটনাটির তদন্ত চলছে। সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থা সহ আইন শৃংখলা রক্ষাকারি সংস্থার সদস্যরা এ সংক্রান্ত সংবাদটি কালের কন্ঠ সহ গনমাধ্যমে প্রকাশিত হবার পর পরই সরেজমিন তদন্ত শুরু করেছে। সেই সাথে বাড়ানো হয়েছে গোয়েন্দা নজরদারি। সীমান্ত এলাকা উখিয়া-টেকনাফে মানুষের মুখে মুখে আলাপ হচ্ছে সাংকেতিক চিহ্নের এ বিষয়টি নিয়ে ।
    এদিকে কক্সবাজার-টেকনাফ মহাসড়কের উখিয়া উপজেলার কোটবাজার বাস ষ্টেশন সংলগ্ন হাকিম আলী চৌধুরী কেজি স্কুলের দেয়ালে আঁকা সাংকেতিক চিহ্ন নিয়ে এলাকার লোকজন একটি সন্দেহজনক মাইক্রোবাসের তথ্য দিয়েছে। কেজি স্কুল সংলগ্ন পাঁচতলা ভবনের বাসিন্দা জাফর আলম জানান, তারা গত রবিবার মধ্যরাতে একটি কালো রংয়ের সন্দেহজনক মাইক্রোবাস দেখতে পেয়েছিলেন।
    ভবনের একদম উপরের তলার বাসিন্দা জাফর আলম বলেন, টিআর-এক্স মডেলের নতুন মাইক্রোবাসটির আরোহীরা গত রবিবার রাতে গাড়িটি নিয়ে এলাকায় সন্দেহজনক ঘুরাফেরা করে। তার সন্দেহ ওই গাড়ির আরোহীরাই উখিয়ার রতœা পালং ইউনিয়নের রতœা পালং সরকারি প্রাথমিক বিদ্যালয়, পালং মডেল উচ্চ বিদ্যালয় এবং হাকিম আলী চৌধুরী কেজি স্কুল সহ আরো বেশ কয়েকটি প্রতিষ্টান ও ব্যক্তির বাসা সংলগ্ন এলাকায় এরকম সাংকেতিক চিহ্নগুলো অংকন করা হয়েছে।
    এদিকে অংকিত চিহ্নগুলো বার্মিজ (রাখাইন) বর্ণমালা বা সাংকেতিক চিহ্নের আদলে অংকন করা হয়েছে বলে জানা গেছে। এসব চিহ্নের অর্থ জানার চেষ্টা করা হয় সোমবার থেকে। এমনকি সরকারের দায়িত্বশীল কর্তৃপক্ষ রোহিঙ্গাদের উচ্চ পড়ালেখা জানা লোকজনকে এনে এসব চিহ্ন নিয়ে গবেষণা করিয়েছেন। বার্মিজ ভাষায় পারদর্শী রোহিঙ্গারা চিহ্নগুলো নিয়ে নানা ভাবে ব্যাখ্যা করেছেন। কেউ বলেছেন-চিহ্নটা শক্তি প্রদর্শন বুঝিয়ে থাকে। কারও মতে ‘নিজের জায়গা’ আবার অন্যরা বলেছেন, এসব চিহ্নকে ‘গ্রাম’ বুঝানো হয়ে থাকে। তবে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ নিরকারুজ্জামান চৌধুরী বলেছেন, বিষয়টি নিয়ে খোঁজ খবর নেয়া হচ্ছে-কারা এবং কি উদ্দেশ্যে এসব চিহ্ন দেয়া হয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ