বুধবার ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

উখিয়ায় ব্যাটারী অটোর বেপরোয়া চলাচল

র‌ফিক উ‌দ্দিন বাবুল,উ‌খিয়া    |   শুক্রবার, ২৪ ডিসেম্বর ২০২১

উখিয়ায় ব্যাটারী অটোর বেপরোয়া চলাচল

সরকারী নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে উখিয়ার ব্যস্ততম সড়ক উপসড়কে বেপ‌রোয়া চলাল কর‌ছে ব্যাটারী চালিত অটো। যানজট ও সড়ক দুর্ঘটনার অন‌্যতম কারণ উ‌ল্লেখ বৃহত্তর যাত্রী সাধারণ বেটারী অ‌টোর বিরু‌দ্ধে আইনানুগ ব‌্যবস্থা গ্রহ‌নের জন‌্য প্রশাস‌নের হস্ত‌ক্ষেপ কামনা ক‌রে‌ছেন।

সরেজমিন কয়েকটি এলাকা ঘুরে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, আগে যারা দৈনিক মজুরীতে শ্রমের কাজ করতো মূলতঃ তারাই ব্যাটারী অটো চালাচ্ছে। পাশাপাশি বেশির ভাগ চালক রোহিংগা। অদক্ষ এসব চালক সড়কে বেপরোয়া চলাচল করার কারনে জানজট ও সড়ক দুর্ঘটনা বেড়েছে  আশংকা জনক।

প্রবীন শ্রমিক নেতা সোনা মিয়া ড্রাইভার ও জানান, উখিয়ার বিভিন্ন সড়ক, উপসড়ক ও আঞ্চলিক সড়কে প্রায় ৫ হাজার বেটারী অটো চলাচল করছে। যানবাহন চলাচলের নীতিমালা সম্পর্কে অজ্ঞতার কারনে তারা কোনোনা কোনভাবে দুর্ঘটনার শিকার হচ্ছে।

এদিকে সারাদেশব্যাপী ব্যাটারী চালিত ত্রী হুইলার বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এ ছাড়া ব্যাটারী চালিত তিনচাকার যানবাহন আমদানী ও বিক্রির উপর নিষেধাজ্ঞা দিয়েছে আদালত। এর আগে দেশে মোটর চালিত সব ধরনের রিকসা থেকে ব্যাটারী ও অন্যান্য মেশিনারী সরিয়ে নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্দেশ জারি করলেও তা কার্যকর না হওয়ায় সাধারণ যাত্রীদের মধ্যে দেখা দিয়েছে চরম অসন্তোষ।

আন্তঃজেলা ট্রাক মালিক শ্রমিক সংগঠনের সভাপতি মোঃ শাহজাহান জানায়, ব্যাটারী অটো ভিত্তিক বেঙের ছাতার মতো গজে উঠা,  সমিতির আড়ালে চলছে ব্যাপক চঁাদাবাজী। যেখান থেকে মাশোহারা পাচ্ছে সরকারী বেসরকারী বিভিন্ন দাযিত্বশীল নেতা কর্মী ও  আমলারা।

যে কারণে ব্যাটারী অটো সংশ্লিষ্ঠরা সরকারী বিধিনিষেধ মানছেনা। অপ্রতিরোধ্য হয়ে উঠেছে যানজট সহ সড়ক দুর্ঘটনা।

এব‌্যাপা‌রে জানতে চাই‌লে, বেটারী অ‌টো বাইক সমি‌তির সভাপ‌তি সামসুল আলম চাদা আদা‌য়ের সত‌্যতা স্বীকার ক‌রে ব‌লেন, এসব টাকা বি‌ভিন্ন খা‌তে ভাগব‌টোয়ারা হয়।

উ‌খিয়া থানার অ‌ফিসার ইনচার্জ আহ‌মেদ সঞ্জুর মুর‌শেদ জানান, অ‌ভিল‌ম্বে স‌ড়‌কে চলাচলরত অ‌বৈধ যানবাহ‌নের বিরু‌দ্ধে আইনানুগ ব‌্যবস্থা নেওয়া হ‌বে।

Comments

comments

Posted ৮:২৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ ডিসেম্বর ২০২১

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com