শনিবার ২৮শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

উখিয়ায় সড়কের উপর বৈদ্যুতিক খুঁটি, দুর্ঘটনার আশঙ্কা

  |   শনিবার, ০৯ অক্টোবর ২০২১

উখিয়ায় সড়কের উপর বৈদ্যুতিক খুঁটি, দুর্ঘটনার আশঙ্কা

রফিক উদ্দিন বাবুল, উখিয়া:

কক্সবাজার-টেকনাফ সড়কের বর্তমানে অহরহ ঘটছে দুর্ঘটনা। সড়কে যেন মানুষের মৃত্যু থামছেই না। রাস্তায় বের হলেই শঙ্কায় থাকে সাধারণ মানুষ। অবহেলাসহ বিভিন্ন কারণে এভাবে মানুষের প্রাণ যাচ্ছে। তারপর সচেতন হচ্ছে না সড়ক নির্মাণ, সংস্কার কাজে দায়িত্বরত সওজ বিভাগ। তারা রাস্তার মাঝখানে বিদ্যুতের খুঁটি রেখেই নির্মাণ কাজ শেষ করছে। এসব বিষয়ে বিদ্যুৎ বিভাগকে জানানো হলেও নেয়া হয়নি কোনো উদ্যোগ।

উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ের সামনে রাস্তার মাঝখানে বেস কয়েকটি বিদ্যুৎতের খুটি। এই রাস্তা নির্মাণ কাজ শেষ করা হয়েছে এক বছর আগে। অথচ সংশ্লিষ্ট টিকাদার রাস্তার উপর একটি বৈদ্যুতিক খুঁটি রেখে নির্মাণ কাজ শেষ করায় যানবাহন চলাচল মারাত্মক ব্যহত ও ঝুকিপূর্ণ হয়ে উঠেছে বলে যানবাহন মালিক শ্রমিক ও যাত্রীদের অভিযোগ।

যানবাহন মালিক শ্রমিক ও বেশকিছু যাত্রীদের সাথে কথা বলে জানাযায়, গত অর্থ বছরে সড়ক ও জনপদ বিভাগের কয়েকটি টিকাদার প্রতিষ্ঠান কক্সবাজার টেকনাফ সড়ক নির্মাণ কাজে দায়িত্ব নিয়ে কাজ শুরু করে। জনগুরুত্বপূর্ণ এসড়কের বিভিন্ন স্থানে দায়সারা নির্মাণ সামগ্রী ফেলে রেখে লাপাত্তা হয়ে যায়। এই সংক্রান্ত বেশ কয়েকটি রিপোর্ট জাতীয় স্থানীয় পত্রিকায় প্রকাশিত হলে সংশ্লিষ্ট দপ্তরে টনকনড়ে। উখিয়া সদর বাস মিনিবাস মালিক শ্রমিক সীমিতর সভাপতি অধ্যাপক নুরুল আমিন সিকদার ভুট্টো জানান, অনেক চড়াই-উৎরাই পেরিয়ে রাস্তার কাজ শেষ করা হলেও ঐসব টিকাদার প্রতিষ্ঠান উখিয়া উচ্চ বিদ্যালয়ের সামনে সড়কের উপর একটি খুটি রেখে নির্মাণ কাজ শেষ করেছে। যা যানবাহন চলাচলের জন্য অশনি সংকেত বলে প্রতিয়মান হয়।

সুশাসনের জন্য নাগরিক উখিয়া শাখার সভাপতি নুর মোহাম্মদ সিকদার বলেন, দায়সাড়া নির্মাণ কাজ শেষ করার পরেও ঐসব টিকাদারি প্রতিষ্ঠান সড়কের উপর একটি খুঁটি রেখে দিয়ে দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে। তিনি বলেন, জনগুরুত্বপূর্ণ এ সড়কের অতিরিক্ত যানবাহন চলাচল করতে গিয়ে প্রতিনিয়ত দূর্ঘটনা ঘটছে। অবিলম্বে উক্ত বৈদ্যুতিক খুঁটিটি অপসারণের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের হস্তক্ষেপ কামনা করা হচ্ছে।

উখিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাস্টার আবুল হোসেন বলেন, স্কুলের আসাযাওয়া পথে সড়কের উপর একটি অপরিকল্পিত বৈদ্যুতিক খুঁটি রেখে দেওয়ার কারণে এখানে যানবাহনের যানজট লেগেই থাকে। ফলে ছাত্রছাত্রী, শিক্ষক ও পথচারীদের জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে।
তিনি আরও বলেন, উক্ত খুঁটিটি অবিলম্বে সরিয়ে নেওয়ার জন্য সড়ক ও জনপদ বিভাগ ও পল্লী বিদ্যুৎত কতৃপক্ষক হস্তক্ষেপ কামনা করছে।

উখিয়া পল্লী বিদ্যুৎ সমিতির ডিজিএম গোলাম সরওয়ার মোর্শেদ বলেন, উক্ত খুঁটিটি দায়ভার বহন করতে হবে। উক্ত সড়কের নির্মাণ কাজের নিয়োগকৃত টিকাদারি প্রতিষ্ঠানকে। যেহেতু সড়কের যাবতীয় কাজের দায়িত্ব নিয়ে তারা নিয়োগপ্রাপ্ত হয়েছেন৷

এব্যাপারে কক্সবাজার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী গোলাম মোস্তফার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে ঐ অফিসের একজন সিনিয়র মাঠপর্যায়ের কর্মকর্তা জলিল আহমেদ জানান, তিনি প্রশিক্ষেণের জন্য বিদেশে অবস্থান করছেন। তিনি বলেন, সড়কের উপর থেকে ঐ বৈদ্যুতিক খুঁটিটি অপসারণের জন্য টিকাদারি প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দেওয় হয়েছে।

এডিবি/জেইউ।

Comments

comments

Posted ৪:০৩ অপরাহ্ণ | শনিবার, ০৯ অক্টোবর ২০২১

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(467 বার পঠিত)

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com