• শিরোনাম

    উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে ‘সমস্যা নেই’ ট্রাম্পের

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০২ আগস্ট ২০১৯ | ১০:২২ অপরাহ্ণ

    উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে ‘সমস্যা নেই’ ট্রাম্পের

    বিগত এক সপ্তাহে তৃতীয়বারের মতো শুক্রবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ও পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী একথা জানিয়ে উদ্বেগ জানালেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো নিয়ে তার কোন সমস্যা নেই।

    জাতিসংঘের প্রস্তাব অনুযায়ী পারমাণবিক ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো নিষিদ্ধ। পিয়ংইয়ংয়ের এমন কর্মকাণ্ডে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ইউরোপীয় সদস্য দেশগুলোর পক্ষ থেকে জোরালো নিন্দা জানানো হলেও এবার ট্রাম্পের সূর কিছুটা নরম।

    ওহাইও অঙ্গরারজ্যে একটি সমাবেশের জন্য হোয়াইট হাউস ত্যাগ করার সময় ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় আমার কোন সমস্যা নেই। কি ঘটছে আমরা তা দেখবো। তবে স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র অনেক ভালো।’

    কোরীয় উপদ্বীপকে দক্ষিণ-উত্তর কোরিয়ায় বিভক্তকারী সীমারেখা ডিমিলিটারাইজড জোনে (ডিএমজেড) সম্প্রতি আকস্মিক এক বৈঠকে কিম ও ট্রাম্প নিরস্ত্রীকরণ আলোচনা ফের শুরু করার ব্যাপারে সম্মত হন। তবে এক্ষেত্রে কার্যকরী পর্যায়ের সংলাপ এখনো শুরু হয়নি।

    এদিকে আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া প্রশ্নে পিয়ংইয়ং প্রচণ্ড ক্ষুব্ধ। বিশেষজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়ার এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষার উদ্দেশ্য ওয়াশিংটনের ওপর চাপ বৃদ্ধি করা।

    তারা আরও বলছেন, এমন পরিস্থিতিতে এ বছরের শেষ নাগাদ পর্যন্ত আলোচনা বিলম্ব হতে পারে বলে ধারণা করা হচ্ছে। সিউলের ভাষ্য অনুযায়ী, উত্তর কোরিয়া স্বল্প-পাল্লার দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর মাত্র দুদিন পর এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ