শুক্রবার ২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

উদ্ধার হলো আরো চার কিশোর

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   সোমবার, ০৯ জুলাই ২০১৮

উদ্ধার হলো আরো চার কিশোর

থাইল্যান্ডের উত্তরাঞ্চলের জলমগ্ন থ্যাম লুয়াং গুহায় আটকা কিশোর ফুটবল দলের আরো চার সদস্যকে উদ্ধার করা হয়েছে। রোববার থেকে শুরু হওয়া অভিযানে এ নিয়ে দুই দিনে আট কিশোরকে উদ্ধার করা হলো। গুহায় আটকা বাকি চার কিশোর ও তাদের কোচকে উদ্ধারে অভিযান এখনো অব্যাহত আছে।
ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান স্থানীয় সূত্রের বরাত দিয়ে বলছে, সোমবার স্থানীয় সময় বিকেল ৫টায় পঞ্চম কিশোরকে গুহা থেকে বের করে এনেছে উদ্ধারকারীরা। এর এক ঘণ্টা পর ষষ্ঠ কিশোরকে উদ্ধার করা হয়।

থাই টেলিভিশনের প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যায়, সোমবার গুহা থেকে এক কিশোরকে বের করে আনার পর অ্যাম্বুলেন্সে করে গুহার পাশে চিকিৎসা কেন্দ্রে নেয়া হয়। পরে সেখান থেকে হেলিকপ্টারে করে চিয়াং রাই প্রদেশের প্রাচ্যানুকরোহ হাসপাতালে নেয়া হয়। এই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে রোববার উদ্ধার হওয়া বাকি চার কিশোর।

এদিকে, ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বলছে, সোমবার গুহার ভেতর থেকে আরো চার কিশোরকে উদ্ধার করা হয়েছে। তবে উদ্ধার অভিযান চলমান থাকায় থাই কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করতে পারেনি।

তবে প্রত্যক্ষদর্শীরা গণমাধ্যমকে বলেছেন, সোমবার আরো চার কিশোরকে বের করে আনতে দেখেছেন তারা। গত ২৩ জুন থেকে গুহায় আটকা ১২ কিশোর ও তাদের কোচ আটকা রয়েছেন। এনিয়ে মোট আট কিশোরকে উদ্ধার করা হলো।

উদ্ধারকাজে ব্যাঘাত ঘটার শঙ্কায় গুহা এলাকা পরিদর্শনে যাওয়ার পরিকল্পনা বাতিল করেছেন থাই প্রধানমন্ত্রী প্রায়ুত চ্যান-ও-চ্যা। সোমবার সন্ধ্যা ৬টার দিকে চিয়াং রাই প্রদেশের গুহা এলাকা পরিদর্শনে যাওয়ার কথা ছিল তার। চিয়াং রাইয়েল প্রাচ্যানুকরোহ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে উদ্ধার হওয়া কিশোররা।

উদ্ধার মিশনের যৌথ কমান্ড সেন্টারের প্রধান ন্যারংস্যাক ওসোত্তানাকর্ন বলেছেন, দ্বিতীয় দফার উদ্ধার অভিযান সোমবার স্থানীয় সময় সকাল ১১টায় শুরু হয়েছে। থাইল্যান্ডের উত্তরাঞ্চলের চিয়াং রাই প্রদেশের গুহায় আটকা ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে ১৩ বিদেশি ডুবুরি ও থাইল্যান্ডের নৌবাহিনীর অভিজাত শাখা থাই নেভি সিলের পাঁচ সদস্য কাজ করছেন।

গুহায় আটকা কিশোরদের বয়স ১১ থেকে ১৬ বছর। দীর্ঘ প্রায় ৪ কিলোমিটার সংকীর্ণ ও উঁচু-নিচু জলমগ্ন পথ পাড়ি দিয়ে কিশোরদের উদ্ধারে রোববার অভিযান শুরু হয়। প্রথম দিকে থাই কর্তৃপক্ষ জানায়, গুহায় বন্যার পানি ঢুকে পড়ায় ও বর্ষা মৌসুমে বর্ষণের কারণে তাদের এখনই উদ্ধার করা সম্ভব হবে না। আগামী ডিসেম্বর অথবা জানুয়ারি পর্যন্ত তাদের উদ্ধারের জন্য অপেক্ষা করতে হবে।

কিন্তু রোববার নাটকীয়ভাবে বন্যার পানি কিছুটা কমে যাওয়ায় এবং বর্ষণ বন্ধ হয়ে যাওয়ার পর ন্যারংস্যাক ওসোত্তানাকর্ন জানান, কিশোরদের উদ্ধারে এখনই উপযুক্ত সময়।

সূত্র : দ্য গার্ডিয়ান, বিবিসি। দেশবিদেশ /০৯ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৭:৩৯ অপরাহ্ণ | সোমবার, ০৯ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com