সোমবার ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

উরুগুয়ে ০-২ ফ্রান্স

দেশবিদেশ অনলাইন ডেস্ক   |   শুক্রবার, ০৬ জুলাই ২০১৮

উরুগুয়ে ০-২ ফ্রান্স

বিশ্বকাপের প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছে উরুগুয়ে ও ফ্রান্স। নোভগোরদে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় আজ রাত ৮টায়। এই ম্যাচের জয়ী দল দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ও বেলজিয়ামের মধ্যকার জয়ী দলের বিপক্ষে সেমিফাইনালে খেলবে।

উরুগুয়ের গোলরক্ষকের মারাত্মক ভুলে ফ্রান্সের ব্যবধান দ্বিগুণ

দ্বিতীয়ার্ধে ৬১ মিনিটে উরুগুয়ের গোলরক্ষক মুসলেরার মারাত্মক এক ভুলে ব্যবধান দ্বিগুণ করে ফ্রান্স। ২৫ গজ দূর থেকে শট নিয়েছিলেন গ্রিজমান। সোজা আসা বলটা মুসলেরা ধরতে নাকি পাঞ্চ করতে চাইলেন, সেটা তিনিই ভালো জানবেন! বল তার হাত ফসকে জালে জড়িয়ে যায়।
প্রথমার্ধ শেষে: উরুগুয়ে ০-১ ফ্রান্স।

লরিসের দুর্দান্ত সেভ

গোল হজমের তিন মিনিট পরই শোধ দিতে পারত উরুগুয়ে। ৪৩ মিনিটে তোরেয়েরার ফ্রি-কিকে বক্সের ভেতর থেকে হেড করেছিলেন ক্যাসারেস। কিন্তু ডান দিকে ঝাঁপিয়ে এক হাতে বল ফিরিয়ে দেন ফরাসি গোলরক্ষক লরিস। খুব কাছ থেকে দিয়েগো গডিনের ফিরতি শট অনেক ওপর দিয়ে যায়।

ভারানের গোলে এগিয়ে ফ্রান্স

৪০ মিনিটে রাফায়েল ভারানের গোলে ১-০ ব্যবধান এগিয়ে গেছে ফ্রান্স। গ্রিজমানের ফ্রি-কিক থেকে ভারানের হেড খুঁজে নেয় উরুগুয়ের জাল।
শেষ ষোলোয় পর্তুগালের বিপক্ষে জোড়া গোল করে উরুগুয়েকে জেতানো এডিনসন কাভানি আজ শুরুর একাদশে নেই। পর্তুগালের বিপক্ষে ম্যাচে হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে মাঠ ছেড়েছিলেন পিএসজির এই স্ট্রাইকার। আজ তার জায়গায় খেলবেন ক্রিস্টিয়ান স্টুয়ানি। উরুগুয়ে একাদশে পরিবর্তন এই একটিই।

শেষ ষোলোতে আর্জেন্টিনাকে হারানো একাদশ থেকে একটি পরিবর্তন এসেছে ফ্রান্স দলেও। দুই হলুদ কার্ডের খাঁড়ায় নিষিদ্ধ ব্লেইস মাতুইদির জায়গায় খেলবেন করেন্টিন তোলিসো।

উরুগুয়ে একাদশ
মুসলেরা, ক্যাসারেস, জিমেনেজ, গডিন, লাক্সাত, নান্দেজ, তোরেয়েরা, ভেসিনো, বেন্টাকুর, সুয়ারেজ, স্টুয়ানি।

ফ্রান্স একাদশ
লরিস, পাভার্দ, ভারানে, উমতিতি, হার্নান্দেজ, কান্তে, তোলিসো, পগবা, গ্রিজমান, জিরুদ, এমবাপে।

উরুগুয়ে বিশ্বকাপে তাদের শেষ চার ম্যাচেই জিতেছে। সবশেষ তারা টানা পাঁচ ম্যাচ জিতেছিল ১৯৫০ থেকে ১৯৫৪ সালের টুর্নামেন্টে। তারা একক টুর্নামেন্টে কখনো টানা পাঁচ ম্যাচ জিততে পারেনি। এবার সেই সুযোগ তাদের সামনে।

বিশ্বকাপে দক্ষিণ আমেরিকান দলগুলোর বিপক্ষে ফ্রান্স তাদের শেষ ৯ ম্যাচে অপরাজেয় (৫ জয়, ৪ ড্র)। এর মধ্যে ৭ ম্যাচে ফরাসিরা কোনো গোল খায়নি।

বিশ্বকাপে ফ্রান্সের বিপক্ষে উরুগুয়ে কখনো হারেনি (১ জয়, ২ ড্র)। ১৯৬৬ সালের টুর্নামেন্টে উরুগুয়ে জিতেছিল ২-১ গোলে, আর ২০০২ ও ২০১০ বিশ্বকাপে গোলশূন্য ড্র হয়েছিল। তবে নকআউট পর্বে এই প্রথম মুখোমুখি দুই দল।

উরুগুয়ের বিপক্ষে আটবারের দেখায় ফ্রান্সের একমাত্র জয় ১৯৮৫ সালে, প্যারিসে প্রীতি ম্যাচে ২-০ গোলে। দুই দলের সবশেষ দেখায় ২০১৩ সালে উরুগুয়ে জিতেছিল ১-০ গোলে, মন্টেভিডিওতে প্রীতি ম্যাচে একমাত্র গোলটি করেছিলেন লুইস সুয়ারেজ।

দেশবিদেশ /০৬ জুলাই ২০১৮/নেছার

Comments

comments

Posted ৯:৫১ অপরাহ্ণ | শুক্রবার, ০৬ জুলাই ২০১৮

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com