• শিরোনাম

    এক ঘোড়া নিয়ে স্নায়ুযুদ্ধে ভারত-পাকিস্তান!

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ০৭ ফেব্রুয়ারি ২০২০ | ৯:৩৯ অপরাহ্ণ

    এক ঘোড়া নিয়ে স্নায়ুযুদ্ধে ভারত-পাকিস্তান!

    ভারতীয় ঘোড়সওয়ার ফাওয়াদ মির্জা ২০২০ অলিম্পিকে যোগ্যতা প্রমাণ করেছেন। একই বিভাগে পাকিস্তানের ঘোড়সওয়ার উসমান খানও যোগ্য বলে প্রমাণিত হয়েছেন। কারণ তিনিই প্রথম পাকিস্তানের ঘোড়সওয়ার যিনি অলিম্পিকের এই বিভাগে কোয়ালিফাই করেছেন। এই পর্যন্ত সব ঠিকই ছিল। সমস্যা হল অন্য জায়গায়। অলিম্পিকের ইভেন্টে উসমান যে ঘোড়ার ওপর সওয়ার হয়ে প্রতিযোগিতায় নামবেন তাকে নিয়েই যতো সমস্যা। এই এক ঘোড়া নিয়ে যেন স্নায়ুযুদ্ধে ভারত-পাকিস্তান!

    জানা গেছে, উসমান তার ঘোড়ার নাম দিয়েছেন ‘আজাদ কাশ্মীর’। যদিও এটি সেই ঘোড়ার আসল নাম মোটেও নয়। এই ঘোড়ার তদারকির দায়িত্বে ছিল ইন্টারন্যাশনাল ইকুয়েস্ট্রিয়ান ফেডেরেশন। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বেলিন্ডা ইসিবিস্টরে সেই ঘোড়াটিকে কেনেন উসমান। তখন সেই ঘোড়াটির নাম ছিল হিয়ার টু-স্টে। ঘোড়াটির নাম বদলে আজাদ কাশ্মীর রেখে দেন উসমান। আর এই নামেই এবার তিনি অলিম্পিকে নামতে চাইছেন। এতেই আপত্তি জানিয়েছে ভারতীয় অলিম্পিক সংস্থা। রাজনৈতিক বিতর্ক তৈরি করা হচ্ছে বলে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার কাছে অভিযোগ জানিয়েছে ভারতীয় সংস্থা।

    অলিম্পিকের নিয়ম অনুযায়ী, যদি কোনো ইঙ্গিত কোনো দেশের রাজনৈতিক, ধর্মীয় ভাবনাকে আঘাত করে তা হলে সংশ্লিষ্ট দেশের অলিম্পিক কোটা বাতিল হতে পারে। বিষয়টি নিয়ে উসমান খানের সঙ্গে কথা বলবে বলে জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। শেষমেশ যদি উসমান খানের ঘোড়ার আজাদ কাশ্মীর নাম বাতিল হয় তা হলে কী হবে! সেক্ষেত্রে এফইআই পরিচয়ে নামবে সেই ঘোড়া। এফইআই আসলে একটি আলফা নিউমেরিক কোড।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ