শুক্রবার ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম
ডিসির সাহেবের বলী খেলা ও মেলা ১২-১৫ জুন

এবার সৈকতে হচ্ছে প্রথম ঘোড়দৌড়

দীপক শর্মা দীপু   |   মঙ্গলবার, ২৮ মে ২০১৯

এবার সৈকতে হচ্ছে প্রথম ঘোড়দৌড়

কক্সবাজারের ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলী ও বৈশাখী মেলা আগামি ১২ থেকে ১৫ জুন অনুষ্ঠিত হবে। এই ৪ দিনের মধ্যে ১২ থেকে ১৫ জুন মেলা, ১৪ ও ১৫ জুন বলী খেলা। এর মধ্যে এবার ব্যতিক্রম এবং প্রথমবারের মতো কক্সবাজার সমুদ্র সৈকতে হবে ঘোড়দৌড় প্রতিযোগিতা।
এবারে ডিসি সাহেবের বলী খেলা ৩ ও ৪ মে হওয়ার কথা থাকলেও ঘূর্র্ণিঝড় ফণির কারনে বলী খেলা স্থগিত করা হয়। এরপর শুরু হয় রমজান মাস। তাই তখন ডিসি সাহেবে বলী খেলার সময় নির্ধারণ করা সম্ভব হয়নি। অবশেষে জেলাবাসীর কাঙ্খিত সেই বলী খেলার তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামি ১২ থেকে ১৫ জুন ৪ দিন ব্যাপী ডিসি সাহেবের বলী খেলা ও মেলা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন জেলা বলী খেলা ও মেলা কমিটির সচিব ও পৌর প্যানেল মেয়র হেলাল উদ্দিন কবির। তিনি জানান, ১২ থেকে ১৫ জুন পর্যন্ত মেলা চলবে আর ১৪ ও ১৫ জুন এই দিন হবে বলী খেলা। তবে এটি এখনো চুড়ান্ত হয়নি বলে জানিয়ে বলেন, আগামি ৩০ মে এ উপলক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হবে।
জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত এবারের বলী খেলার সময়ে ব্যতিক্রম ও প্রথমবারের অনুষ্ঠিত হবে বীচ ঘোড়দৌড়। আগামি ১৩ জুন বীচ ঘোড়দৌড় প্রতিযোগিতার সম্ভাব্য তারিখ নির্ধারন করা হয়েছে বলে জানিয়ে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক অনুপ বড়–য়া অপু জানান, ঘোড় দৌড় কক্সবাজারের ঐতিহ্যবাহী প্রতিযোগিতা। আগে যুগযুগ ধরে এটি চকরিয়ার মাতামুহরী নদীর তীরে অনুষ্ঠিত হতো। তখন দেশের বিভিন্ন স্থানের লোকজন এই ঘোড়দৌড় দেখার জন্য ছুটে আসতো চকরিয়ায়। এখন কালের বিবর্তনে তা হারিয়ে গেছে। দীর্ঘ একযুগের বেশি সময় ধরে এই ঘোড়দৌড় বন্ধ রয়েছে। ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড় ধরে রাখার জন্য এবং পর্যটকদের দৃষ্টি আকষর্ণ করার জন্য এবারে প্রথম সমুদ্র সৈকতে ঘোড়দৌড়ের আয়োজন করা হচ্ছে।
এ ব্যাপারে আয়োজক কমিটির সচিব পৌর প্যানেল মেয়র হেলাল উদ্দিন কবির জানান, যেহেতু এটি বীচে প্রথম ও নতুন সেহেতু এটি বাস্তবায়ন করা কঠিন হতে পারে। বীচে ঘোড়দৌড় প্রতিবছর করা সম্ভব হলে এটি হবে পর্যটনের জন্য মাইলফলক, পাশাপাশি এই ঐতিহ্য ধরে রাখা সম্ভব হবে। তবে এবারে ঘোড়দৌড় বাস্তবায়ন করতে হলে স্পন্সর প্রয়োজন। তা না হলে এবার ঘোড়দৌড় করা সম্ভব হবে কিনা তা নিয়ে ভাবতে হবে।

Comments

comments

Posted ১:৪১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ মে ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com