শুক্রবার ২৭শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

এমাসের  শেষে নিম্নচাপের আভাস, দুর্ভোগের শঙ্কা ইদযাত্রায়

  |   শনিবার, ২৩ এপ্রিল ২০২২

এমাসের  শেষে নিম্নচাপের আভাস, দুর্ভোগের শঙ্কা ইদযাত্রায়

দেশবিদেশ ডেস্ক:

এপ্রিল মাসের শেষ সপ্তাহে দুইটি নিম্নচাপের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এরমধ্যে একটি ঘুর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ সময় মাঝারি ধরনের কালবৈশাখী ঝড়েরও পূর্বাভাস রয়েছে। শনিবার (২৩ এপ্রিল) আবহাওয়া অধিদফতরের দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে এসব বলা হয়। এদিকে মে মাসের শুরুতেই ইদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, যদি এ সময় ঘুর্ণিঝড় আসে তবে ইদযাত্রা ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

ওই পূর্বাভাস পর্যালোচনা করে দেখা গেছে, এপ্রিল মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের কথা বলা হলেও এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘুর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ মাসে উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ২ থেকে ৩ দিন মাঝারি বা তীব্র ধরনের কাল বৈশাখী ঝড় বা বজ্রঝড় হতে পারে। এসময় দেশের অন্যান্য এলাকায় ৪ থেকে ৫ দিন হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী বজ্রঝড় হতে পারে।

এ মাসে ঝড়ের পূর্বাভাস থাকলেও আবার তাপপ্রবাহও বয়ে যাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেখানে বলা হয়, এপ্রিল মাসে উত্তর ও উত্তর পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপ প্রবাহ বয়ে যেতে পারে। যার মাত্রা হতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের অন্যান্য স্থানেও ১ থেকে ২টি মৃদু তাপ প্রবাহ বয়ে যেতে পারে, যার মাত্রা ৩৬ থেকে ৩৮ সেলসিয়াস। এছাড়াও মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে, যার মাত্রা হতে পারে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

এদিকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস বলছে, দেশের আট জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম, সিলেট এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দুই এক জায়গায় অস্থায়ভাবে দমকা ও ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিদ্যুৎ চমকানোসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ বলেন, এটি মৌসুমের স্বাভাবিক বৃষ্টিপাত। এটা মৌসুমে হবেই। আগামী ২৪ ঘণ্টায় দিনের তাপমাত্রা কিছুটা বাড়বে তবে রাতের তাপমাত্রায় কোনো পরিবর্তন আসবে না। আগামী তিন দিনে আবহাওয়ার পরিবর্তন আসবে।

এদিকে পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করেছে।

আদেবি/জেইউ।

Comments

comments

Posted ৬:৫৭ অপরাহ্ণ | শনিবার, ২৩ এপ্রিল ২০২২

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

প্রকাশক
তাহা ইয়াহিয়া
সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
01870-646060
Email
ajkerdeshbidesh@yahoo.com