• শিরোনাম

    আজ আবহাওয়া পরিবর্তন হতে পারে

    কক্সবাজারের ফিশিং ট্রলারগুলো মহিপুরমুখী

    নিজস্ব প্রতিবেদক | ৩০ জুলাই ২০১৯ | ২:০৪ পূর্বাহ্ণ

    কক্সবাজারের ফিশিং ট্রলারগুলো মহিপুরমুখী

    বৈরি আবহাওয়ার কারণে বঙ্গোপসাগর থেকে কক্সবাজার ফিরতে পারছে না অধিকাংশ মাছ ধরার ট্রলার। গতকালও বঙ্গোপসাগরে আবহাওয়ায় কোন পরিবর্তন আসেনি। বাতাসের গতিবেগও ছিলো বেশি। রাতে এই রিপোর্ট লেখা পর্যন্ত বঙ্গোপসাগরে ৩নং সতর্কতা সংকেত বজায় রেখেছে আবহাওয়া অধিদপ্তর।
    আবহাওয়াবিদ ড. শহীদুল ইসলাম জানিয়েছেন, সাগরে গত কয়েকদিন ধরে ঝড়ো হাওয়া বইছে। আজও (গতকাল ২৯ জুলাই) সাগরে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার। এই কারণে আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে মাছ ধরার ট্রলারগুলোকে নিরাপদ দূরত্বে সরে যেতে বলা হয়েছে। আগামিকাল (আজ ৩০ জুলাই) আবহাওয়ার উন্নতি হতে পারে। তবে, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।
    জানা গেছে, গতকাল ২৯ জুলাই কক্সবাজার শহরের নুনিয়াছড়াস্থ মৎস্য অবতরণ কেন্দ্র সংলগ্ন ঘাটে নোঙর করেছে হাতে গোনা কয়েকটি মাছ ধরার ট্রলার। সেগুলোর মধ্যে ইলিশ মাছবাহী ট্রলার রয়েছে মাত্র ১টি। বাকিগুলো বিহিন্দি জাল ব্যবহারকারী ট্রলারে। সাগরে যেগুলো লইট্যামাছসহ নানান প্রজাতির আহরণ করে থাকে।
    বঙ্গোপসাগরে মাছ আহরণকারী কক্সবাজারের অধিকাংশ ট্রলারের ঠাঁই হচ্ছে বরিশাল বিভাগে। গতকালও এই বিভাগে কক্সবাজারের অন্তত ৫’শ মাছ ধরার ট্রলার নোঙর করা হয়েছে। ঝড়ো হাওয়ার কবল থেকে রক্ষা পেতেই নিরাপদ দূরত্বের এই বিভাগে ট্রলার নোঙর করেছেন মাঝিরা। এই বিভাগের পটুয়াখালী এবং বরগুনা জেলার মহিপুর, পাথরকাটা নামক স্থানে নোঙর করা হয়েছে কক্সবাজারের ট্রলারগুলো। সাগরে বাতাসের গতি বেড়ে যাওয়ার পাশাপাশি উল্টো দিকে প্রবাহিত হওয়ার কারণেই ট্রলারের মাঝিরা নিরাপদ গন্তব্যস্থল হিসেবে মহিপুর এবং পাথরঘাটার মতো এলাকাকে বেছে নিয়েছেন।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ