শুক্রবার ২২শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কক্সবাজারে আলো ছড়াতে অরুণোদয়ের যাত্রা শুরু

দেশবিদেশ রিপোর্ট   |   বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯

কক্সবাজারে আলো ছড়াতে অরুণোদয়ের যাত্রা শুরু

পূর্ব আকাশে সূর্যোদয়ের মাধ্যমে আলোকিত করে পৃথিবী। সেই সূর্যের আলোয় আলোকিত হয় মহান সৃষ্টিকর্তার সৃষ্টির সবকিছুই। তেমনি বিশ্বের দীর্ঘতম সৈকত তীরের শহর কক্সবাজার আলোকিত করার জন্য একটি প্রতিষ্টানের যাত্রা শুরু হচ্ছে। সেই প্রতিষ্টানের নামটি হচ্ছে ‘অরুণোদয়।’ কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন আশাবাদ ব্যক্ত করে বলেছেন-এই অরুণোদয় একদিন কক্সবাজারের অন্ধকারকে আলোকিত করতে পারে।
গতকাল বুধবার সন্ধ্যায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘অরুণোদয়’ নামের প্রতিষ্টানটি নিয়ে এক সভা অনুষ্টিত হয়। ‘অরুণোদয়’ হচ্ছে প্রতিবন্ধিদের (অটিষ্টিক) একটি শিক্ষা প্রতিষ্টান। এ প্রতিষ্টানটি নির্মাণ করা হচ্ছে শহরের হিলটপ সার্কিট হাউজ পাহাড়ের পশ্চিম পাদদেশে অর্থাৎ হিলডাউন সার্কিট হাউজের পূর্ব পার্শ্বে।
সাম্প্রতিক সময়ে দেশে-বিদেশে অটিষ্টিক শিশুদের লেখাপড়া, পরিচর্যা সহ এসব শিশুদের যথারীতি স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার এক মানবিক প্রচেষ্টার যথেস্ট গুরুত্ব বেড়েছে। অনুরুপ বাংলাদেশেও এসব অটিষ্টিক শিশুদের বিশেষভাবে যতœ নেয়ার তাগিদ উঠেছে। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তনয়া সায়মা ওয়াজেদ পুতুল বাংলাদেশ সহ বিশ্বব্যাপি অটিষ্টিক শিশুদের নিয়েএক মানবতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন।
এমনই মানবতায় সাড়া দিয়ে কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন উদ্যোগ গ্রহন করেন দেশের প্রধান পর্যটন শহর কক্সবাজারে অটিষ্টিকদের জন্য একটি শিক্ষা প্রতিষ্টান গড়ে তুলতে। কয়েকটি বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) সহযোগিতায় হিলটপ সার্কিট হাউজের নিচের সরকারি খাস জমিতে প্রতিষ্টানটি গড়ে তোলা হচ্ছে।
গতকাল প্রতিষ্টানটি নিয়ে প্রথম একটি সভা অনুষ্টিত হয়। জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন সভায় সভাপতিত্ব করেন। জেলা প্রশাসক সভায় প্রতিষ্টানটির ‘অরুণোদয়’ নামকরণ সহ বিস্তারিত বিবরণ অবহিত করেন। সভায় সিদ্ধান্ত নেওয়া হয় আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কক্সবাজারের অটিষ্টিক শিশুদের এ প্রতিষ্টানটির আনুষ্টানিক যাত্রা শুরু করা হবে। সভায় বলা হয় কেবল মাত্র কক্সবাজার পৌরসভার ১২ টি ওয়ার্ডে ৫ শতাধিক অটিষ্টিক শিশু রয়েছে।
সভায় কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ মাহিদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আফসারুল আফসার, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) মাসুদুর রহমান মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আশরাফ হোসেন, সমাজ সেবার উপ পরিচালক প্রীতম কুমার চৌধুরী, মুক্তিযোদ্ধা মোহাম্মদ শাহজাহান, চেম্বার সভাপতি আবু মোরশেদ চৌধুরী, কক্সবাজার প্রেস ক্লাব সাধারণ সম্পাদক আবু তাহের, জ্যেষ্ট সাংবাদিক তোফায়েল আহমদ, এনজিও কর্মকর্তা ইঞ্জিনিয়ার কানন পাল ও সাইফুল ইসলাম কলিম সহ অন্যান্যরা।

Comments

comments

Posted ১:০৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com