• শিরোনাম

    কক্সবাজারে টানা দশদিন বৃষ্টিপাত : জনজীবন বিপর্যস্ত

    নিজস্ব প্রতিবেদক | ২৩ আগস্ট ২০২০ | ১:১৮ পূর্বাহ্ণ

    কক্সবাজারে টানা দশদিন বৃষ্টিপাত : জনজীবন বিপর্যস্ত

    কক্সবাজারে টানা দশদিন বৃষ্টির কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। লঘুচাপের কারণে উত্তাল হয়ে উঠেছে সাগর। সমুদ্রে মাছ ধরা বন্ধ করে কুলে ফিরেছে জেলেরা। বন্ধ রয়েছে মাছ শুকানো ও লবণ উৎপাদন। ব্যাহত হচ্ছে চাষাবাদ। সমুদ্রের পানির ধাক্কায় সৈকতের ঝাউগাছ ভেঙ্গে পড়ছে। ভাঙ্গছে সৈকতের বেলাভূমি। কক্সবাজার শহরের রাস্তাঘাটের অবস্থা কাহিল। পৌর শহরে চলাচল কঠিন হয়েছে। প্রতিটি সড়কে জলাবদ্ধতা এবং এসব জলাবদ্ধতার নিচে রয়েছে গর্ত। প্রতিটি সড়কে গর্ত থাকার কারণে প্রতিনিয়ত দূর্ঘটনায় পতিত হচ্ছে লোকজন। জেলার সকল উপকূলীয় এলাকায় বেড়িবাঁধ ভেঙ্গে পানি ঢুকে পড়েছে লোকালয়ে। চাষাবাদের জমিতে পানি থৈ থৈ করছে। জনজবীনে কাহিল অবস্থা।
    লঘুচাপের ফলে ১৫ আগস্ট থেকে টানা ৬ দিন ধরে সারাদেশেই বৃষ্টি হচ্ছে। এ বৃষ্টির সম্ভাবনা আছে আজও। লঘুচাপের শুরু থেকে সমুদ্রবন্দরে রয়েছে ৩ নম্বর সতর্কতা, বহাল থাকছে সেটিও। ধারাবাহিক ঝড়বৃষ্টির পূর্বাভাসও বহাল রয়েছে। দেশের ১৯টি অঞ্চলের উপর দিয়ে আজ ঝড়বৃষ্টি বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সেসব অঞ্চলের নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
    শনিবার (২২ আগস্ট) ভোর সাড়ে ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।
    রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
    শুক্রবার (২১ আগস্ট) বিকেল থেকে ঢাকায় টানা বৃষ্টি হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ঢাকায় ২৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজকেও ভোর থেকে বৃষ্টি হচ্ছে। সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থেকে অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টি হতে পারে। দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে, যা অস্থায়ীভাবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ