মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কক্সবাজারে দেশে প্রথম বইমেলার উদ্বোধনীতে – এবিএম আজাদ বই মনের কথা ক্ষুধা মেটায়

  |   সোমবার, ০১ মার্চ ২০২১

কক্সবাজারে দেশে প্রথম বইমেলার উদ্বোধনীতে – এবিএম আজাদ  বই মনের কথা ক্ষুধা মেটায়

দেশবিদেশ প্রতিবেদক (দীপু)
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ বলেছেন, করোনার কারনে চলতি বছর কোথাও একুশের বইমেলা এখনো শুরু হয়নি। তাই কক্সবাজার থেকে শুরু হওয়া বইমেলার আমেজ সারাদেশে ছড়িয়ে পড়বে। এজন্য কক্সবাজার বইমেলার গুরুত্বও বেড়ে গেছে। এবার কক্সবাজার বইমেলায় আসতে পারে বিভিন্ন জেলার বইপ্রেমিরা। তিনি আরো বলেন, বই মানুষকে উচ্চ শিখরে নিয়ে যাই। বই মানুষের মনের ক্ষুধা মেটায়। তাই সবার ঘরে ঘরে মিনি লাইব্রেরি গড়ে তুলতে হবে। এতে করে পরিবারের সবাই জ্ঞানে গুণে সমৃদ্ধ হবে। আর তাতে পরিবার, সমাজ ও দেশ সমৃদ্ধ হবে।
২৮ ফেব্রুয়ারি বিকাল ৪ টায় কক্সবাজার পাবলিক লাইব্রেরির শহীদ দৌলত ময়দানে বইমেলার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন পুলিশ সুপার মো: হাসানুজ্জামান, কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ ক্য থিং অং, কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মো: আবু তাহের, বাংলাদেশ পুস্তক প্রকাশ ও বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক শিহাব উদ্দিন, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহ সভাপতি গফুর হোসেন ও কক্সবাজার অমর একুশে বইমেলার সদস্য সচিব এডভোকেট তাপস রক্ষিত। এতে স্বাগত বক্তব্য রাখেন , কক্সবাজার অমর একুশে বইমেলার আহবায়ক অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: আমিন আল পারভেজ। সভা পরিচালনা করেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আহসানুল হক।

 

 

সভায় বক্তারা বলেন, এবার কক্সবাজারের জন্য ভাগ্যের ব্যাপার হচ্ছে কক্সবাজারে বইমেলার যাত্রা শুরু হয়ে ক্রমান্বয়ে সারাদেশে বইমেলা হবে। এতে করে এবার সবার আগে নতুন নতুন বই পাওয়া যাবে কক্সবাজার বইমেলায়। এবারের বইমেলায় অর্ধশতাধিক বইয়ের স্টল থাকবে। প্রতিটি স্টলে থাকবে সৃজনশীল বই।
বই মেলা দেশের শিল্প সংস্কৃতির ঐতিহ্য । বইমেলার মাধ্যমে শুধু জ্ঞান অর্জন হয় তা নয়, বইমেলার মাধ্যমে শুদ্ধ সংস্কৃতি চর্চা ও সমাজ সংস্কার করা সম্ভব। বই প্রেমি বা বই পূজারিদের মিলনমেলায় পরিণত হবে কক্সবাজারের বইমেলা।

বক্তারা আরো বলেন, আগামি ১৮ মার্চ ঢাকায় অমর একুশে বইমেলা শুরু হবে। ঢাকায় বইমেলা পরে হওয়ার সুবাধে নতুন প্রকাশিত অনেক বই কক্সবাজার বইমেলায় আগে পাওয়া যাবে। তাই অনেক বইপ্রেমি এবার দেশের বিভিন্ন স্থান থেকে কক্সবাজারে আসার সম্ভাবনা রয়েছে।
কক্সবাজার জেলা প্রশাসনের উদ্যোগে সংস্কৃতি মন্ত্রণালয়, বাংলাদেশ পুস্তক বিক্রেতা সমিতি ও বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সহযোগিতায় ৭ দিন ব্যাপী বইমেলা শুরু হয়েছে।

Comments

comments

Posted ১১:৪৩ পূর্বাহ্ণ | সোমবার, ০১ মার্চ ২০২১

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com