বুধবার ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কক্সবাজারে পথশিশুদের পাশে জেলা প্রশাসক

দেশবিদেশ রিপোর্ট   |   রবিবার, ০৩ মার্চ ২০১৯

কক্সবাজারে পথশিশুদের পাশে জেলা প্রশাসক

‘একজন পথশিশুও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন ঘোষণা বাস্তবায়নে কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন স্থানীয় পথশিশুদের পাশে দাঁড়িয়েছেন। কক্সবাজার শহরের পথশিশুদের নিয়ে কাজ করা ‘নতুন জীবন’ নামের একটি সংগঠনের শতাধিক পথশিশুদের নিরাপদ রাত্রি যাপনসহ খাবার ও লেখাপড়ার ব্যবস্থা করেছেন জেলা প্রশাসক। শনিবার দুপুরে শহরের ডায়াবেটিক হাসপাতাল সংলগ্ন শিল্পকলা একাডেমীর পাশে ‘অরুণোদয়’ নামে পথশিশুদের আশ্রয় কেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপনের মাধ্যমে এই আশ্রয় কেন্দ্রের আনুষ্ঠানিক সূচনা করেছেন জেলা প্রশাসক। ভিত্তি প্রস্তর উদ্বোধনকালে জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আর একটি পথশিশুকেও রাস্তায় রাত্রি যাপন করতে হবে না। তাদের নিরাপদ রাত্রি যাপন, লেখাপড়া ও খাবার নিশ্চিত করতে এই আশ্রয়কেন্দ্রের ব্যবস্থা করা হচ্ছে। এই শিশুদের আশ্রয়ের পাশাপাশি লেখাপড়া করানো হবে। ভিত্তি প্রস্তর উদ্বোধন অনুষ্ঠানে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদুর রহমান মোল্লা, কক্সবাজার জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, সহকারী কমিশনার মুসা নাসের চৌধুরী ও এফআইভিডিবি’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর হাসান আহমেদ বক্তৃতা করেন।
অনুষ্ঠানে কক্সবাজার জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা বলেন, আমাদের প্রধানমন্ত্রী একজন মমতাময়ী নারী। কোমলমতি শিশুরা রাস্তায় থাকার বিষয়টি তিনি কোনো ভাবেই মেনে নিতে পারছেন না। তাই তার ঘোষণা অনুযায়ী পথশিশুদের নিরাপদ আশ্রয়ে রাখা হচ্ছে।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান জানান, এই শিশুরা আমাদের সন্তানের মতো। তাদের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব। তাদেরকে মানুষের মতো মানুষ করে দেশের সম্পদে পরিণত করাই সকলের দায়িত্ব।
শহরের পথশিশুদের কল্যাণমূলক সংগঠন ‘নতুন জীবন’ এর সভাপতি ওমর ফারুক হিরু জানান, পথশিশুরা শীত, গ্রীষ্ম আর বর্ষায় ফুটপাতে রাত্রি যাপনে খুবই কষ্ট পায়। এছাড়া রাতের গভীরে তাদের ওপর নানা ধরনের অত্যাচার চলে। পাশাপাশি তাদেরকে জড়ানো হয় নানা অপরাধে। এছাড়া তাদের স্থায়ী আশ্রয়স্থল না থাকায় তারা বঞ্চিত হচ্ছে খাবার, চিকিৎসা, লেখাপড়াসহ মৌলিক অধিকার থেকে। তাই জেলা প্রশাসকের পক্ষ থেকে নেওয়া এই মহৎ উদ্যোগে নিরাপদ জীবন-যাপন করতে পারবে পথশিশুরা।
‘অরুণোদয়’ আশ্রয় কেন্দ্র বাস্তবায়ন সংস্থা (এফআইভিডিবি) প্রোগ্রাম কো-অর্ডিনেটর হাসান আহমেদ জানান, আগামী এক থেকে দেড় মাসের মধ্যে এই আশ্রয় কেন্দ্রের কাজ সম্পন্ন হবে।

Comments

comments

Posted ১:৩৩ পূর্বাহ্ণ | রবিবার, ০৩ মার্চ ২০১৯

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com