• শিরোনাম

    কক্সবাজারে স্যার ফজলে হাসান আবেদ স্মরণসভা অনুষ্ঠিত

    বার্তা পরিবেশক | ২৮ জানুয়ারি ২০২০ | ১২:৩০ অপরাহ্ণ

    কক্সবাজারে স্যার ফজলে হাসান আবেদ স্মরণসভা অনুষ্ঠিত

    বাংলাদেশ সহ বিশে^র বিভিন্ন দেশে শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন এবং দারিদ্র বিমোচনে করে যাচ্ছে বিশে^র বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।
    ”লক্ষে অটল থেকে যেমন ক্ষুধা ও দারিদ্রের বিরুদ্ধে লড়াই করে গেছেন যেমন তেমলি নতুন নতুন উদ্ভাবনে অনুপ্রাণিত করেছেন সবাইকে। ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার স্বপ্ন বিস্তুত কওে তিনি স্বপ্ন দেখেছেন সমগ্র পৃথিবীকে ক্ষুধা ও দারিদ্রমুক্ত করার।” গতকাল সোমবার ২৭ জানুয়ারী কক্সবাজার শহরে এক সভায় এভাবেই উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাত স্যার ফজলে হাসান আবেদকে স্মরণ করেন বক্তারা।
    অনুষ্ঠানের শুরুতে সকলে একমিনিট দাড়িয়ে নিরবতা পালনের মাধ্যমে এই কিংবদন্তীতুল্য উন্নয়ন ব্যাক্তিত্বকে শ্রদ্ধাজ্ঞা পন করা হয়।
    মো: কামাল হোসন, জেলা প্রশাসক, কক্সবাজার তার বক্তব্যে বলেন দেশের প্রতিটি প্রান্তরেই অন্তত একটি ব্র্যাকের কোন না কোনো সেবাকেন্দ্র সক্রিয় রয়েছে। আর সেই প্রত্যন্ত গ্রাম কিংবা ইউনিয়নে সেবা প্রদান করছেন ব্র্যাক কর্মীরা যেটি আমাদের জন্য অনুপ্রেরণাদায়ক। আর ব্র্যাকের এই ব্যবস্থাপনার স্বাপ্নিক কারিগর ছিলে স্যার ফজলে হাসান আবেদ। তিনি আরও বলেন সরকারের পাশাপাশি ব্র্যাক বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে গুরুত্বপুর্ণ অবদার রেখে আসছে।
    স্যার ফজলে হাসান আবেদকে নিয়ে ব্যাক্তিগত স্মৃতিচারণ করেন মোহাম্মদ আব্দুস সালাম, প্রধান, মানবিক সহায়তা কর্মসূচি, ব্র্যাক, কক্সবাজার। তিনি বলেন, ”আবেদ ভাইকে ঘনিষ্ঠভাবে দেখার সৌভাগ্য হয়েছে আমার। ব্র্যাকে প্রথমবার দেখি চাকুরী জীবনের চার বছর পর ১৯৯১ সালের ঘূর্ণিঝড় পরবর্তী এক প্রস্তুতি সভায়। তারপর বাংলাদেশে বিভিন্ন তারপর বিভিন্ন সময় মাঠ পরিদর্শনে আলাপচারিতা হয়েছে আবেদ ভাইয়ের সাথে। আবেদ ভাই সব সময় মাঠ কর্মীদের ও সংস্থার সহযোগীদের কথা শুনতেন, জানতে চাইতেন মানুষের সমস্যার কথা এবং সেভাই ভবিষ্যত পরিকল্পনা করতেন। আমি পরবর্তীতে আবেদ ভাইকে লাইবেরিয়া ও সিয়েরা লিয়নে কর্মসুত্রে ১৫ দিনের মতো কাছে পেয়েছিলাম। এছাড়াও ২০১৮ ও ২০১৯ সালে দুইবার কক্সবাজারে মানবিক সহায়তা কর্মসূচি পরিদর্শন করতে এসে এই কর্মযজ্ঞের যথার্থ দিক নির্দেশনা দিয়ে গেছেন।”
    আরও বক্তব্য ও স্মৃতিচারণ করেন, মো: সামসুদ্দোজা,অতিরিক্ত কমিশনার, শরনার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন, উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কক্সবাজার, আবু মোর্শেদ খোকা, সভাপতি, চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাসট্রিজ, কক্সবাজার, পিটার গেস্ট, হেড অফ সাব-স্টেশন, বিশ^ খাদ্য কর্মসূচী, কক্সবাজার, মোহাম্মদ খালেদ মোর্শেদ, হেড অব অপারেশন, মানবিক সহায়তা কর্মসূচি, ব্র্যাক, কক্সবাজার এবং আবু বকর সিদ্দিকী, সাবেক ব্র্যাক কর্মীা। অনুষ্ঠানে স্যার ফজলে হাসান আবেদের উপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়। ফজলে হাসান আবেদের প্রিয় দুটি রবীন্দ্র সংগীত গেয়ে শোনার মানসী রড়ূয়া। সভার শেষাংশে স্যার আবেদের আদর্শ সমুন্নত রাখার সপথ পাঠ করেন উপস্থিত দর্শক এবং ব্র্যাক কর্মীরা।
    অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন দেশীয় ও আর্ন্তজাতি উন্নয়ন সংস্থার প্রতিনিধিবৃন্দ, সংবাদকর্মী এবং ব্র্যাকের কক্সবাজার জেলায় কর্মরত কর্মীবৃন্দ।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ