• শিরোনাম

    ২২ মাস পর

    কক্সবাজার জেলায় বন্ধ জন্ম নিবন্ধন কার্যক্রম আবার শুরুর সিদ্ধান্ত

    নিজস্ব প্রতিবেদক | ১৪ জানুয়ারি ২০২০ | ১:২৪ পূর্বাহ্ণ

    কক্সবাজার জেলায় বন্ধ জন্ম নিবন্ধন কার্যক্রম আবার শুরুর সিদ্ধান্ত

    আবশেষে কক্সবাজারে বন্ধ থাকা জন্ম নিবন্ধন কার্যক্রম দীর্ঘ ২২ মাস পর আবার শুরু হচ্ছে। গতকাল সোমবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ে অনুষ্টিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে রোহিঙ্গা অধ্যুষিত কক্সবাজার জেলায় এখন থেকে জন্মনিবন্ধন সনদ প্রদানে কিছুটা কড়াকড়ি আরোপেরও সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রণালয়ে গতকালের সভায় উপস্থিত কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন রাতে এ কথা জানিয়েছেন।
    স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্টিত এ সভায় সিদ্ধান্ত হয় যে, আগের মত ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বা সচিব সরাসরি জন্মনিবন্ধন সনদ প্রদান করতে পারবেন না। এক্ষেত্রে যাচাই বাছাই করতে হবে। এজন্য উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি কমিটি আবেদনকারিদের জন্মস্থান এবং জাতীয়তা যাচাই করে জন্মনিবন্ধন সনদ প্রদান করবেন।

    ২০১৭ সালের ২৫ আগষ্টের পর থেকে পার্শ্ববর্তী দেশ মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক নির্যাতনের স্বীকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বায়োমেট্রিক নিবন্ধন করার জন্য বন্ধ করে দেওয়া হয় কক্সবাজার সহ কয়েকটি জেলার অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম। এর মধ্যে কেটে গেছে প্রায় ২২ মাস। কিন্তু এখনো সচল হয়নি অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম। এরিমধ্যে প্রায় ১১ লাখ ৪০ হাজার রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন কার্যক্রম শেষ হয়েছে।
    দীর্ঘদিন ধরে কক্সবাজারে অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম বন্ধ থাকায় ভোগান্তির শেষ নেই স্থানীয় বাসিন্দাদের। ভোটার তালিকা হালনাগাদ থেকে শুরু করে চাকুরির আবেদন, শিক্ষা প্রতিষ্টানে ভর্ত্তি সহ যাবতীয় কাজে জন্ম নিবন্ধন সনদ দরকার হওয়ায় মানুষের দুর্ভোগ চরমে উঠে। জেলা প্রশাসক ইতিমধ্যে এসব জানিয়ে মন্ত্রণালয়ে কয়েকদফা চিঠিও পাঠান বলে জানান তিনি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ