শনিবার ১০ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ | ২৭শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

করোনা রোধে সৈকতে মোবাইল কোর্টের অভিযান একদিনে ২৬ মামলায় ২৭ হাজার টাকা জরিমানা আদায়

দেশবিদেশ রিপোর্ট   |   মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১

করোনা রোধে সৈকতে মোবাইল কোর্টের অভিযান একদিনে ২৬ মামলায় ২৭ হাজার টাকা জরিমানা আদায়

করোনা ভাইরাসের প্রার্দুভাব বেড়ে যাওয়ায় সংক্রমণ রোধে কক্সবাজার জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন ব্যাপক তৎপরতা শুরু করেছে। সোমবার একদিনেই কক্সবাজার সাগর পাড়ে প্রশাসনের ৪ টি ভ্রাম্যমান দল স্বাস্থ্যবিধি বাস্তবায়নে অভিযান পরিচালনা করে ৪৬ টি মামলায় ২৬ হাজার ৯০০ টাকা জরিমানা আদায় করেছে।
সাম্প্রতিক সময়ে কক্সবাজার সৈকতে বিপুল সংখ্যক পর্যটকের সমাগমের প্রেক্ষিতে গত ক’দিন ধরে স্বাস্থ্যবিধি বাস্তবায়নে জেলা প্রশাসন সৈকত এলাকা সহ শহরজুড়ে চালাচ্ছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।
কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করছেন। অভিযানে স্বাস্থ্যবিধি মানা, মাস্ক ব্যবহারে উদ্বুদ্ধকরণ ও পরিত্যক্ত মাস্ক ফেলার ক্ষেত্রে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধি করা হচ্ছে। পাশাপাশি স্বাস্থ্যবিধি সম্পর্কে উদাসীন্যতার অভিযোগে করা হচ্ছে মামলা ও জরিমানা।
সোমবার দিনব্যাপী সাগর পাড়ের হোটেল-মোটেল জোনের কলাতলী, সুগন্ধা ও লাবনী পয়েন্টের বালিয়াড়িতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আমিন আল পারভেজের নেতৃত্বে সহকারী কমিশনার (ভূমি) নু-এমং মারমা মং, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট যথাক্রমে সাদিয়া সুলতানা, সৈয়দ মুরাদ ইসলাম ও মাখন চন্দ্র সূত্রধর মোবাইল কোর্ট পরিচালনা করেন।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট মাখন চন্দ্র সূত্রধর ও সাদিয়া সুলতানা জানান-‘আমরা যখন সাগর পাড়ের একদিকে গিয়ে পর্যটকদের মাস্ক পরার জন্য তাগিদ দিই তখন অন্যদিকে তারা (পর্যটক) মাস্ক খুলে রাখেন। অবস্থাটা এমনই যে মাস্ক নিয়ে পর্যটকরাও যেন আমাদের সাথে লোকুচুরি খেলেন। অথচ আমরা সবার নিরাপত্তার জন্য কাজটি করতে চাইছি।’ ভ্রাম্যমান আদালতের দায়িত্ব পালনকারি নির্বাহী ম্যাজিষ্ট্রেটগন বিষয়টি নিয়ে কক্সবাজারে আগত পর্যটকদের গুরুত্ব দিয়ে পালনের তাগিদ দিয়েছেন।
কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. আমিন আল পারভেজ জানান, জেলা শহরের বাইরে প্রতিটি উপজেলাতেও স্বাস্থ্যবিধি প্রতিপালনে উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনারগণ (ভূমি) ব্যাপকহারে সচেতনতামূলক অভিযান পরিচালনা করছেন। জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাদিয়া সুলতানা জানান, প্রতিদিন এখানে প্রচুর সংখ্যক পর্যটক আসছে। বিপুল সংখ্যক পর্যটক সমাগমের কারনে কক্সবাজারে করোনা সংক্রমণ বৃদ্ধির আশংকা বেশি।
তাই গত এক সপ্তাহ ধরে স্বাস্থ্যবিধি বাস্তবায়নে শহরব্যাপী সচেতনতামূলক অভিযান চলছে। বিশেষ করে সমুদ্র সৈকত ও হোটেল মোটেল জোনে পর্যটনসহ সবাইকে সামাজিক দুরত্ব, কাপড়ের মাস্ক বিতরণ, পরিত্যক্ত মাস্ক যত্রতত্র না ফেলতে উদ্বুদ্ধ করা হচ্ছে। সৈকতে মাস্ক ছাড়া চলাফেরা না করতে পর্যটকদের মাইকিংও করা হচ্ছে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, জনসচেতনতা বাড়াতেই অভিযান পরিচালনা করা হচ্ছে। স্বাস্থ্যবিধি না মানায় এ পর্যন্ত প্রায় শতাধিক মামলায় জরিমানা করা হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। তন্মধ্যে শনিবার অভিযানে ৩৫টি মামলায় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১৫ হাজার ৫০ টাকা জরিমানা করা হয়। তাছাড়া রবিবার সকালের অভিযানে ২০টি মামলায় ২টি প্রতিষ্ঠান ও ১৮ ব্যক্তিকে ৯ হাজার ৫৫০ টাকা জরিমানা করা হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. আমিন আল পারভেজ জানান, করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে সারাদেশে। এ জন্য কক্সবাজারে বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। সৈকতে ভ্রমণে আসা পর্যটকদের স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেয়া হচ্ছে। পর্যটক সহ সকলকে মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি প্রতিপালনে করা হচ্ছে উদ্বুদ্ধ করা।
এদিকে কক্সবাজারের পুলিশ সুপার মোঃ হাসানুজ্জামান জানিয়েছেন, জেলার ৮ টি থানা এলাকায় স্ব স্ব থানার পুলিশ স্বাস্থ্যবিধি বাস্তবায়নে কঠোর পদক্ষেপ চালিযে যাচ্ছেন। ####

Comments

comments

Posted ১১:৩৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ মার্চ ২০২১

ajkerdeshbidesh.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক
মোঃ আয়ুবুল ইসলাম
প্রধান কার্যালয়
প্রকাশক : তাহা ইয়াহিয়া কর্তৃক প্রকাশিত এবং দেশবিদেশ অফসেট প্রিন্টার্স, শহীদ সরণী (শহীদ মিনারের বিপরীতে) কক্সবাজার থেকে মুদ্রিত
ফোন ও ফ্যাক্স
০৩৪১-৬৪১৮৮
বিজ্ঞাপন ও সার্কুলেশন
০১৮১২-৫৮৬২৩৭
Email
ajkerdeshbidesh@yahoo.com