• শিরোনাম

    করোনা শনাক্তকরণ ‘কিট’ চট্টগ্রামে, কাল থেকে পরীক্ষা শুরু

    দেশবিদেশ অনলাইন ডেস্ক | ২১ মার্চ ২০২০ | ১০:০২ অপরাহ্ণ

    করোনা শনাক্তকরণ ‘কিট’ চট্টগ্রামে, কাল থেকে পরীক্ষা শুরু

    প্রতীকী ছবি

    বিশ্বব্যাপী মহামারী করোনাভাইরাস (কোভিড-১৯) বিষয়ে আক্রান্তদের পরীক্ষা শুরুর প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়েছে। এ রোগের পরীক্ষার জন্য ইতিমধ্যে প্রয়োজনীয় করোনা শনাক্তকরণ কিট চট্টগ্রামে পৌঁছেছে। আগামীকাল রবিবার থেকেই পরীক্ষা শুরু হবে চট্টগ্রামে ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ‌্যান্ড ইনফেকশনস ডিজিজ (বিটিআইডি) হাসপাতালে। অন্যদিকে বিদেশ ফেরতসহ শনিবার পর্যন্ত ৮’শ ৫৭ জনকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

    রবিবার থেকেই এই পরীক্ষা শুরুর কথা নিশ্চিত করেছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি। চট্টগ্রামে এখনও কেউ আক্রান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, ভাইরাসটি পরীক্ষার জন্য চট্টগ্রামের বিটিআইডিতে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে আক্রান্ত রোগীদের রাখার ব্যবস্থা করা হয়েছে। শনিবার পর্যন্ত ৮৫৭ জনকে হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। শুরু থেকেই ৯ জনের স্যাম্পল টেস্ট করা হয়েছে। কারো শরীরে এ ভাইরাস পাওয়া যায়নি।

    বিটিআইডি’র দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এম এ হাসান চৌধুরী বলেন, চট্টগ্রামের আশঙ্কাজনক ব্যক্তিদের নমুনা সংরক্ষণ করে ঢাকায় আইইডিসিআরে পাঠাচ্ছি। আজ শনিবার দু’জনের পাঠালাম। রবিবার তিনজন কর্মকর্তাকে ঢাকায় পাঠাবো। সেখানে ল্যাবরেটরি টেস্ট পরীক্ষার কিছু প্রশিক্ষণ হবে। আর এরপরই আমাদের এখানে পরীক্ষা শুরু হবে।

    দেশবিদেশ/নেছার

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মাতারবাড়ী ঘিরে মহাবন্দর

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দৈনিক আজকের দেশ বিদেশ